ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

বার্লিনে ‘শেখ রাসেল দিবস’ পালন

বিটু বড়ুয়া, বার্লিন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
বার্লিনে ‘শেখ রাসেল দিবস’ পালন

বার্লিন, (জার্মানি): জার্মানির বার্লিনে যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন স্মরণে ‘শেখ রাসেল দিবস’ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস অদম্য আত্নবিশ্বাস’ এই প্রতিপাদ্যে আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ দূতাবাস।

এতে সভাপতিত্ব করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া। বিশেষ অতিথি ছিলেন রাষ্ট্রপতির কার্যালয়, বঙ্গভবন, ঢাকা থেকে আসা জন বিভাগের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন, সচিব (সংযুক্ত) ওয়াহিদুল ইসলাম খান। অনুষ্ঠানে দূতাবাসের সব কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

দিবসের শুরুতে অতিথিদের সঙ্গে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কনিষ্ঠপুত্র শেখ রাসেলের প্রতিকৃতিতে রাষ্ট্রদূত ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরবর্তীকালে দূতাবাস প্রাঙ্গণে অনুষ্ঠানটি পরিচালনা করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন দূতাবাসের মিনিস্টার এম মুর্শীদুল হক খান এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলর মিজ কাজী তুহিন রসুল।

এরপর শেখ রাসেল স্মরণে প্রামাণ্য চিত্র প্রদর্শিত হয়। অনুষ্ঠানে আসা অতিথিরা শেখ রাসেল স্মরণে তাদের বক্তব্য তুলে ধরেন।

বিশেষ অতিথি সম্পদ বড়ুয়া তার বক্তব্যে শেখ রাসেলের সততা, বুদ্ধিদীপ্ততা ও নেতৃত্বের গুণাবলীর পাশাপাশি বঙ্গবন্ধু পরিবারের সাধারণ জীবনযাপনের চিত্র তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন যে এই আদর্শ ধারণ করে নতুন প্রজন্ম বেড়ে উঠবে।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, শেখ রাসেল আজ আমাদের মাঝে নেই, কিন্তু আছে তার পবিত্র স্মৃতি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘কারাগারের রোজনামচা’ বই থেকে শেখ রাসেল সম্পর্কে বঙ্গবন্ধুর লেখা কিছু উদ্ধৃতি উল্লেখ করে তিনি বলেন, প্রতিবছর ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস পালনের মাধ্যমে ভবিষ্যত বাংলাদেশের কর্ণধার শিশু /কিশোরদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ও শেখ রাসেলের স্মৃতি অম্লান থাকবে। এভাবে বাংলাদেশের প্রতিটি শিশুকে শেখ রাসেলের চেতনায় গড়ে তুলতে হবে, যেন তারাই গড়ে তুলতে পারে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ।

এরপর শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয় এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ রাসেলসহ সব শহীদের আত্মার মাগফেরাত  কামনা এবং দেশ ও জাতির শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa