ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

পেনসিলভেনিয়ায় আর্টিস্ট ফোরামের ৩ দিনব্যাপী আর্ট ক্যাম্প 

তোফাজ্জল লিটন, যুক্তরাষ্ট্র | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০২১
পেনসিলভেনিয়ায় আর্টিস্ট ফোরামের ৩ দিনব্যাপী আর্ট ক্যাম্প 

বাংলাদেশি আমেরিকান আর্টিস্টস ফোরাম আয়োজিত তিন দিনব্যাপী আর্ট ক্যাম্প চলছে ২০-২২ আগস্ট পর্যন্ত। পেনসিলভেনিয়ার পকোনো পাহাড়ের পাদদেশে ষষ্ঠ এ আয়োজনের স্লোগান ‘শিল্পের সাথেই থাকুন’।

 

সংগঠনের সভাপতি অর্থার আজাদ বলেন, একান্তভাবে প্রকৃতির মাঝে থেকে শিল্প-সাহিত্য-সংস্কৃতি নিয়ে আলোচনা ও আড্ডা দিয়ে থাকি আমরা এই ক্যাম্পে। ১৫ জন চিত্রশিল্পী তিন দিন ধরে ছবি আঁকবেন। পরবর্তীতে এ নিয়ে এক্সিবিশন করা হবে। শিল্প সাহিত্য নিয়ে আড্ডা দেবেন কথা বলবেন। সর্বোপরি পুরোটা সময়ই আমরা থাকবো শিল্পের সঙ্গে প্রকৃতির সান্নিধ্যে।    

সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী বলেন, ২০০৮ সালে সংগঠনটি প্রতিষ্ঠার পর আমরা শিল্প সাহিত্য নিয়ে কর্মশালা, সেমিনার এবং আর্ট ক্যাম্প করে আসছি। আমাদের লক্ষ্য আমেরিকায় বসবাসকারী চিত্রশিল্পীদের সংগঠিত করে তাদের শিল্পকর্ম নিয়ে নানা প্রদর্শনীর আয়োজন করা।  

আর্ট ক্যাম্প এ অংশগ্রহণকারী গ্যালারি ২১ এর প্রতিষ্ঠাতা শামীম সুব্রানা বলেন, এই আর্ট ক্যাম্পে এসে মনে হয়েছে করোনা পৃথিবী থেকে চলে গেছে। এই সংগঠনটি আমাদেরকে সম্মিলিত হওয়ার সুযোগ দিয়েছে। এখান থেকে উৎসাহ নিয়ে আমরা আবারও নিয়মিত শিল্পচর্চা করে যাব।  

পেনসিলভেনিয়ার পকোনো পাহাড়ের পাদদেশে ২২ একর জায়গা জুড়ে রনি শেখের বাড়ি। ছোট ছোট টিলা এবং সবুজের মধ্যে বসেছে আর্ট ক্যাম্প। অংশগ্রহণকারী চিত্রশিল্পী নিউইয়র্ক শহর থেকে এসেছেন মাতলুব আলি, তাজুল ইমাম, আর্থার আজাদ, বিশ্বজিৎ চৌধুরী, ওয়াহিদ আজাদ,  জাহিদ শরিফ, মাহমুদুল হাসান রোকন, কায়সার কামাল জুয়েল, জেবুন্নেসা হেলেন, আলমা ফেরদৌসী লিয়া, জুলফিকার তারিক এবং রুদ্র জাহাঙ্গীর। আলবানী থেকে সালমা কানিজ এবং বাফেলো থেকে শামীম সুব্রানা।

ব্যান্ডসঙ্গীত সোলস- এর প্রতিষ্ঠাতা সদস্য তাজুল ইমাম, নাট্যকর্মী সীতেশ ধর সংগীত শিল্পী মুক্তা ধর ওয়াহিদ আজাদ গান গেয়ে উজ্জীবিত করছেন চিত্রশিল্পীদের।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa