ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ২৬ নভেম্বর ২০২২, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

পর্তুগালে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপিত

শাহ মো. তানভীর  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, আগস্ট ৬, ২০২১
পর্তুগালে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপিত

পর্তুগাল: পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও ক্রীড়া সংগঠক শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।  

বৃহস্পতিবার (০৫ আগস্ট) দূতাবাস প্রাঙ্গণে বিশেষ আলোচনা সভা, প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।

 

কোভিড-১৯ অতিমারির পরিপ্রেক্ষিতে পর্তুগিজ সরকারের আরোপ করা বিধি-নিষেধ অনুসরণ করে যথাযথ মর্যাদায় দিবসটি উদযাপন করা হয়।  

অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনায় রাষ্ট্রদূত তারিক আহসান মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তিনি বলেন, শেখ কামাল ছিলেন বাঙালির অধিকার আদায়ের প্রতি সোচ্চার আর নির্ভীক। তিনি ছয় দফা ও ১১ দফা আন্দোলনসহ ঊনসত্তরের গণঅভ্যুত্থানে সক্রিয়ভাবে ছাত্রসমাজকে সুসংগঠিত করে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ২৬ বছরের এ সংক্ষিপ্ত জীবনে বহুগুণের অধিকারী এ ব্যক্তির অসামান্য অর্জন আমাদের কাছে, বিশেষ করে যুব সমাজের কাছে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

সবশেষে শেখ কামালের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং তিনিসহ তার পরিবারের সব শহীদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে, দেশের অব্যাহত উন্নয়ন সমৃদ্ধির জন্যে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ১০৩৪ ঘণ্টা, আগস্ট ৬, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa