ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

ডেল্টায় বিপর্যস্ত পর্তুগাল: খোলা ময়দানে হচ্ছে না ঈদ জামাত 

শাহ মো. তানভীর  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
ডেল্টায় বিপর্যস্ত পর্তুগাল: খোলা ময়দানে হচ্ছে না ঈদ জামাত 

পর্তুগাল থেকে: ডেল্টা ভেরিয়েন্টের প্রভাবে রাজধানী লিসবনসহ ইউরোপের দেশ পর্তুগাল জুড়ে কোভিড-১৯ পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে।

ফলে লিসবনসহ ৯০টি সিটি করপোরেশনে বর্তমানে করোনা পরিস্থিতি বিবেচনায় গত বারের মতো এবারও খোলা মাঠে ঈদুল আজহার নামাজের জামাত আয়োজনের অনুমতি দেয়নি পর্তুগাল প্রশাসন।

আগামী ২০ জুলাই সৌদি আরবের সঙ্গে মিল রেখে পর্তুগালসহ ইউরোপের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।  

পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম বলেন, ইউরোপের সবচেয়ে বড় ঈদের জামাতের আয়োজন করা করা হয় পর্তুগালের রাজধানী লিসবনের বাংলাদেশি অধ্যুষিত স্থানীয় মাতৃ মনিজ পার্কে। কিন্তু পর্তুগালের করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় আমরা পর্তুগাল প্রশাসনের কাছে আবেদন করেও খোলা ময়দানে জামাতের অনুমতি পাইনি। তবে পর্তুগাল সরকারের স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে স্থানীয় মসজিদগুলোতে নামাজের আয়োজন করা হচ্ছে।  

তিনি করোনা মোকাবিলায় পর্তুগাল সরকারের সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আসার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান।
 
এ দিকে গত তিন সপ্তাহ ধরে লিসবনে বাংলাদেশি অধ্যুষিত মাতৃ মনিজ এলাকায় করোনার ভয়াবহ অবস্থা লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে লিসবনে দুই শতাধিক প্রবাসী বাংলাদেশি করোনায় আক্রান্ত এবং বেশ কয়েকজন হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন আছেন বলে জানা গেছে।

লিসবনের বাঙালি অধ্যুষিত মুরারিয়া এলাকায় বায়তুল মোকাররম জামে মসজিদ (বড় মসজিদ) ও মাতৃ মনিজ জামে মসজিদে ঈদের আটটি জামাতের ব্যবস্থা করা হয়েছে।  

সকাল ৭টা, ৮টা, ৯টা এবং ১০টায় বায়তুল মোকাররম জামে মসজিদে এবং সকাল ৬টা ৪৫ মিনিটে, ৭টা ৪৫ মিনিটে, ৮টা ৪৫ মিনিটে এবং ৯টা ৪৫ মিনিটে মাতৃ মনিজ জামে মসজিদে মোট চারটি করে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে।  
এছাড়া লিসবন সেন্ট্রাল জামে মসজিদে সকাল ৬টা, ৬টা ৫০ মিনিটে ও ৯টা ৫০ মিনিটে তিনটি জামাত, অদিভেলাস আয়েশা সিদ্দিকা (রা.) জামে মসজিদে সকাল ৭টা, ৭টা ৩০ মিনিটে, ৮টায় তিনটি ঈদের জামাত, সাকাভেমে সকাল ৬টা ৫ মিনিটে ও ৯টায় দু’টিসহ পোর্তোর হজরত হামজা (রা.) জামে মসজিদে সকাল ৭টা ৩০ মিনিটে এবং ৮টা ৩০ মিনিটে দু’টি, হজরত বেলাল (রা.) জামে মসজিদে সকাল ৬টা ৪০ মিনিটে, ৭টা ২০ মিনিটে, ৮টায় তিনটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ০৯১৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa