ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

‘বিনিয়োগের সম্ভাবনাময় গন্তব্য বাংলাদেশ’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, জুন ৩০, ২০২১
‘বিনিয়োগের সম্ভাবনাময় গন্তব্য বাংলাদেশ’

ঢাকা: বর্তমান বিশ্বে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের উজ্বল দৃষ্টান্ত।  জাপানসহ বিশ্বের অন্য উন্নত রাষ্ট্রের কাছে বাংলাদেশ এখন বিনিয়োগ, বাণিজ্য ও দক্ষ মানবসম্পদের জন্য আদর্শ গন্তব্য।

 

বুধবার( ৩০ জুন) জাপানের শিজুওকা শহরের শিজুওকা কনভেনশন অ্যান্ড আর্টস সেন্টারে আয়োজিত বাণিজ্য, বিনিয়োগ ও দক্ষ মানবসম্পদ উন্নয়ন বিষয়ক এক সেমিনারে স্বাগত বক্তব্যে একথা বলেন টেকিওতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ।   

টোকিওর বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

টোকিওর বাংলাদেশ দূতাবাস আয়োজিত সেমিনারে উপস্থিত সবাইকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান রাষ্ট্রদূত।  

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ বিভিন্ন উন্নয়ন সূচকে অগ্রগামী। ইতোমধ্যে বাংলাদেশ জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসির (সিডিপি) স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের সুপারিশ প্রাপ্ত হয়েছে।

এসময় তিনি বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা তুলে ধরে বলেন, সেখানে একটি ইকোনমিক জোন শুধু জাপানি বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত।  

তিনি জাপানের জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানকে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের অনুরোধ করেন।   

সেমিনারে শিজুওকা সিটি অফিসের ইকোনমিক অ্যাফেয়ার ব্যুরোর ডাইরেক্টর হিরোতোশি কানো বক্তব্য দেন। বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধার বিস্তারিত তুলে ধরেন দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর ড. আরিফুল হক। পাশাপাশি বাংলাদেশে বিনিয়োগ চিত্র তুলে ধরেন জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) দক্ষিণ এশিয়া বিভাগের ডেপুটি ডাইরেক্টর সিকো ইয়ামাবে এবং বাংলাদেশের অর্থনীতি ও জাপানি বাণিজ্যের গতিধারা নিয়ে আলোচনা করেন জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশনের (জেট্রো) বাংলাদেশ প্রতিনিধি ইউজি আন্দো।

এছাড়া বাংলাদেশের মানবসম্পদ উন্নয়ন নিয়ে আলোচনা করেন দূতাবাসের শ্রম কাউন্সেলর জাকির হোসেন। সেমিনারে জাপানি বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জুন ৩০, ২০২১
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa