ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

ফের ‘লকডাউনে’ পর্তুগালের রাজধানী লিসবন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জুন ২৮, ২০২১
ফের ‘লকডাউনে’ পর্তুগালের রাজধানী লিসবন ছবি: সংগৃহীত

ঢাকা: প্রাণঘাতী করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় পর্তুগালের রাজধানী লিসবনে আবারো ‘লকডাউন’র ঘোষণা দেওয়া হয়েছে।  

পরবর্তীসময়ে নির্দেশ না দেওয়া পর্যন্ত লিসবন মেট্রোপলিটন এলাকায় প্রতি সপ্তাহের শুরুর শুক্রবার বিকেল ৩টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত লকডাউন বলবত থাকবে।

 

আলফা, ডেল্টা এবং ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট দেশব্যাপী ছড়িয়ে যাওয়ায় পর্তুগালের মন্ত্রীপরিষদ সচিব ভিয়েরা দা সিলভা সংবাদ সম্মেলনে লিসবন মেট্রোপলিটন, অ্যালিন্তেজো এবং আলগারভের কিছু পৌরসভায় এ আইন কার্যকরের ঘোষণা দেন।

লকডাউনের কারণে সপ্তাহের ছুটির দিনগুলোতে অর্থাৎ শুক্রবার বিকেল থেকে সোমবার ভোর পর্যন্ত লিসবনবাসীকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন রাখা হবে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ এই জোন থেকে বের হতে কিংবা প্রবেশ করতে পারবেন না।

এজন্য লিসবনে প্রবেশদ্বারের সড়ক এবং প্রতিটি রেলওয়ে স্টেশনে বসানো হয়েছে বিশেষ চেকপোস্ট। তবে, যাদের করোনার টিকা দেওয়া আছে এবং নেগেটিভ সার্টিফিকেট রয়েছে কেবল তারাই লকডাউনের সময় রাজধানীতে প্রবেশ করতে পারবেন।

পর্তুগাল জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের গবেষক ড. রিকার্দো জর্জ জানান, জুন মাসে সংক্রমণের ৬০ শতাংশই ডেল্টা ভ্যারিয়েন্ট এবং সবচেয়ে ভয়ঙ্কর বিষয় হচ্ছে, লিসবনের ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাজ্যের আলফা ভ্যারিয়েন্টের চেয়ে ৬০ শতাংশ বেশি সংক্রামক।

চলতি বছরের মে মাস থেকে করোনার প্রভাব কাটিয়ে স্বাভাবিক জীবন যাত্রায় ফিরেছিল পর্তুগাল। বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসীদের মনে স্বস্তি ফিরেছিল। চাকরি হারানোর শঙ্কা, অর্থকষ্টের দিন পার করে তারা যখন ফের আয়ের পথে হাঁটতে শুরু করলেন, তখন ফের আঘাত হানলো প্রাণঘাতী ভাইরাস করোনা এবং বহুগুণে আরও শক্তিশালী হয়ে। করোনার ভারতীয় ধরন ডেল্টার প্রকোপ শুরু হয়েছে ইউরোপের দেশটিতে। যে কারণে বাধ্য হয়ে ফের লকডাউনে ফিরছে পর্তুগাল।  

পর্তুগালে করোনার প্রথম ডোজ টিকা নিয়েছে প্রায় ৭১ লাখ মানুষ। যা দেশের মোট জনসংখ্যার ৭০ শতাংশের বেশি।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জুন ২৮, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa