ঢাকা, বুধবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

পর্তুগালের জরুরি অবস্থা শেষ হচ্ছে আগামী ৩০ এপ্রিল!

শাহ মো. তানভীর  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
পর্তুগালের জরুরি অবস্থা শেষ হচ্ছে আগামী ৩০ এপ্রিল!

পর্তুগাল থেকে: করোনা মহামারির কারণে পর্তুগালে জরুরি অবস্থা বিরাজ করছে। করোনার প্রকোপ কমায় টানা ১৭৩ দিন পর আগামী ৩০ এপ্রিল দেশটিতে জারি করা জরুরি অবস্থা শেষ হতে যাচ্ছে।

 

পর্তুগালের প্রেসিডেন্ট ড. মার্সেলো দ্যা সোসা মঙ্গলবার (২৭ এপ্রিল) রাত ৮টার দিকে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে জরুরি অবস্থা সমাপ্তির ঘোষণা দেন। তিনি বলেন, আমি মনে করি না, আমাদের আর জরুরি অবস্থা বর্ধিত করার প্রয়োজন আছে।  কারণ, এ মুহূর্তে সারা দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃতের সংখ্যা এবং হাসপাতালে নতুন রোগীর ভিড় অনেক কম। আইসিইউ বেডগুলো অনেকটাই খালি। তাছাড়া প্রতিদিন প্রচুর পরিমাণে অগ্রিম করোনার টেস্টিং হচ্ছে এবং তার পাশাপাশি ভ্যাকসিন কার্যক্রমেও গতি বেড়েছে।  

তিনি বলেন, ইস্টার এবং স্কুলগুলোতে ক্লাস শুরুর এক মাসের মতো সময় অতিবাহিত হওয়ার পর সব কিছু নিয়ন্ত্রণে আছে। তাই এ অবস্থা পর্যবেক্ষেণে মনে হচ্ছে, জরুরি অবস্থা বাড়ানোর কোনো যুক্তি নেই।  

গত বছর নভেম্বরের পর থেকে এখন পর্যন্ত লাখ লাখ পর্তুগিজ নাগরিক যে সহযোগিতা, সচেতনতা এবং ত্যাগ করেছেন, তার প্রশংসা করেন তিনি।  

প্রেসিডেন্ট বলেন, আমার বিশ্বাস এবং আস্থা আছে জনগণের ওপর, তাই জরুরি অবস্থা তুলে নিচ্ছি। আশা করি, তারা আগের মতোই ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সচেতন থাকবেন। সব ধরনের স্বাস্থবিধি মেনে চলবেন। আমরা আর কোনোমতেই  আগের অবস্থায় ফিরে যেতে চাই না। আমরা যদি সচেতনভাবে চলাচল না করি, এবং স্বাস্থ্যবিধি এড়িয়ে চলি এবং সংক্রমণের হার বাড়তে থাকে, তাহলে আমি আবার জরুরি অবস্থা জারি করতে একটুও দ্বিধা করব না।  

পর্তুগালে ২০২০ সালের ১৯ মার্চ প্রথম জরুরি অবস্থা জারি করা হয়। এরপর থেকে  সর্বমোট ১৫ বার জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়। জরুরি অবস্থায় জনগণের অধিকার, স্বাধীনতা এবং স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটে। তবে পর্তুগালের সংবিধান যে কোনো বিপর্যস্ত পরিস্তিতিতে দেশের প্রেসিডেন্ট এবং সংসদকে এ আইন প্রয়োগের অধিকার দিয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa