ঢাকা, বুধবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

করোনায় দ্বিতীয়বারের মতো মৃত্যুহীন দিন পার করল পর্তুগাল

শাহ মো. তানভীর  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
করোনায় দ্বিতীয়বারের মতো মৃত্যুহীন দিন পার করল পর্তুগাল

পর্তুগাল থেকে: মহামারি শুরু হওয়ার পর থেকে দ্বিতীয়বারের মতো গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত কারো মৃত্যু হয়নি। ফলে দ্বিতীয়বারের মতো সোমবার (২৬ এপ্রিল) করোনায় মৃত্যুহীন দিন পার করল ইউরোপের দেশ পর্তুগাল।

২০২০ সালের মার্চ মাসে জরুরি অবস্থা ঘোষণার পর গত ২ আগস্ট প্রথমবারের করোনায় মৃত্যুহীন ছিল দেশটি।  

এটি বড় বর্তমানে যখন বিশ্বের প্রায় সব দেশের করোনা ভাইরাসের প্রকোপ বাড়ছে, তখন দ্বিতীয়বারের মতো মৃত্যুহীন দিন অধিবাহিত করায় বড় আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা।  

বিশেষজ্ঞরা মনে করছেন, শুধুমাত্র দীর্ঘ লকডাউন ও জনগণের সহযোগিতার ফলে এটা সম্ভব হয়েছে। এ পর্যন্ত দেশটিতে করোনায় মোট ১৬ হাজার ৯৬৫ জন মারা গেছেন। আক্রান্তের সংখ্যা আট লাখ ৩৪০০০ এর বেশি।

এ দিকে পর্তুগালে ২০২০ সালে প্রথম করোনা সংক্রমণে মার্চ মাসের শেষ অবধি যেখানে মাত্র ২ হাজার কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছিল, সেখানে গত ২০ এপ্রিল একদিনে ৯৪ হাজারের বেশি করোনা পরীক্ষা করা হয়েছে; যা মহামারি শুরু থেকে এ পর্যন্ত একদিনে সর্বোচ্চ সংখ্যক কোভিড-১৯ পরীক্ষার রেকর্ড ছুঁয়েছে।

২৬ এপ্রিল শেষ তথ্য অনুযায়ী মোট ২৯ লাখ ১৩৮৯৫টি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে ২.১ মিলিয়ন ইমিউনাইজারের প্রথম ডোজ এবং সাত লাখ ৮৮১৭৪টি দ্বিতীয় ডেজ দেওয়া হয়েছে। বর্তমানে পর্তুগিজ জনসংখ্যার প্রায় সাত শতাংশকে পুরোপুরি ভ্যাকসিন দেওয়া শেষ করেছে দেশটি। জনসন এবং জনসনভ্যাক্সিন ব্যবহার করতে শুরু করলে এ ভ্যাকসিন কার্যক্রমের গতি বাড়িয়ে তুলবে বলে আশাবাদী পর্তুগাল সরকার।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa