ঢাকা, বৃহস্পতিবার, ২৯ বৈশাখ ১৪২৮, ১৩ মে ২০২১, ০০ শাওয়াল ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

‘হায়াত ভ্যাক্স’ নামে আমিরাতে টিকা উৎপাদন শুরু

মোহাম্মদ ইরফানুল ইসলাম আমিরাত থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
‘হায়াত ভ্যাক্স’ নামে আমিরাতে টিকা উৎপাদন শুরু

‘হায়াত ভ্যাক্স’ নামে করোনা ভাইরাসের টিকার উৎপাদন শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। চীনের সিনোফার্মের সঙ্গে আমিরাতি সংস্থা জি-৪২ এর চুক্তির পর এর উৎপাদন শুরু হলো।

‘হায়াত’ আরবি শব্দ এর অর্থ ‘জীবন’।

চীনা সংস্থা সিনোফার্মের তৈরি করোনা ভাইরাসের টিকার আমিরাতি ভার্সনের নামই ‘হায়াত ভ্যাক্স’। গত বছরের ডিসেম্বরে আমিরাতের স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রণালয়ে এই টিকা নিবন্ধিত হয়েছিল।

এক বিবৃতিতে জি-৪২ জানিয়েছে যে, যৌথ চুক্তির পরই রাস আল খাইমাহ ভিত্তিক জুলফারের ফার্মে টিকার উৎপাদন শুরু হয়েছে। প্রথমদিকে মাসে দুই মিলিয়ন (২০ লাখ) ডোজ টিকা উৎপাদিত হবে।

নতুন ভ্যাকসিন প্লান্টটি চলতি বছরে চালু হবে এবং এর পর্যায়ক্রমিক বিকাশের পরে তিনটি ফিলিং লাইন এবং পাঁচটি স্বয়ংক্রিয় প্যাকেজিং লাইনজুড়ে চালু হলে বছরে ২০০ মিলিয়ন ডোজ টিকা উৎপাদন করা সম্ভব হবে।

এর আগে আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জি-৪২ ও সিনোফার্মের যৌথ প্রজেক্টের উৎপাদন লাইনের উদ্বোধন করেন।

আরব বিশ্বে প্রথম জীবন বিজ্ঞান, বায়োটেকনোলজি এবং টিকা গবেষণা ও উৎপাদনের জন্য একটি গবেষণা ও বিকাশকেন্দ্র খালিফা শিল্প অঞ্চল আবুধাবিতে (কিজাদ) স্থাপন করছে আমিরাত।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa