ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

কোপেনহেগেনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

 হিল্লোল বড়ুয়া, ডেনমার্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
কোপেনহেগেনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

কোপেনহেগেনের বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে। সকালে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা ‍উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।


 
সন্ধ্যায় অনলাইন মাধ্যমে একটি বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ডেনমার্কের সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কর্মরত প্রবাসী বাংলাদেশি, মুক্তিযোদ্ধা, রাজনীতিক ব্যক্তিত্ব, বিভিন্ন শ্রেণী ও পেশার ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।  

আলোচনা অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয় ও একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।  

উন্মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশিরা বঙ্গবন্ধুর চরিত্রের মহান, উল্লেখযোগ্য ও অনুকরণীয় দিক সম্পর্কে আলোচনা করেন।  

রাষ্ট্রদূত তার বক্তব্যে বাঙালির জাতীয়তাবোধের চূড়ান্ত স্বপ্নপূরণে জাতির পিতার অসীম আত্মত্যাগের কথা সবাইকে স্মরণ করিয়ে দেন। একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে বঙ্গবন্ধুর আদর্শ থেকে শিক্ষা নিতে আহবান জানান।  

পরে তিনি দূতাবাস আয়োজিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন। শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ ও বিভিন্ন স্বাধিকার আন্দোলনে আত্মত্যাগকারী শহীদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa