ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

আমিরাতের বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস পালন

মোহাম্মদ ইরফানুল ইসলাম,সংযুক্ত আরব আমিরাত থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
আমিরাতের বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস পালন

ঢাকা: সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস এবং আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

রোববার (২১ ফেব্রুয়ারি) দিনের কর্মসূচিতে ছিল শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ,  রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণীপাঠ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী ইত্যাদি।


দূতাবাসের প্রথম সচিব লুৎফুন নাহার নাজিমের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মো. আবু জাফর।  

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাত সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এছাড়া নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল, প্রিন্সিপ্যাল স্টাফ অফিসার লে. জেনারেল ওয়াকার-উজ-জামান এবং তাদের সফর সঙ্গীরা বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানমালায় যোগদান করেন।

কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আয়োজিত অনুষ্ঠানমালায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী বাংলাদেশি সামাজিক, রাজনৈতিক ও পেশাজীবীরা উপস্থিত ছিলেন।  

যাদের জীবন ও অসীম ত্যাগের বিনিময়ে মাতৃভাষা বাংলা রাষ্ট্রীয় ভাষা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে এবং আর্ন্তজাতিক স্বীকৃতি পেয়েছে তাদের অবদান গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে সভাপতির বক্তৃতায় রাষ্ট্রদূত বলেন, মাতৃভাষা মানুষের জন্মগত অধিকার, সে অধিকার হরণ করে তৎকালীন শাসকগোষ্ঠী বাঙালির জন্মাধিকার নিয়ে প্রশ্ন তুলেছিল। ভাষার প্রশ্নে জাতির জনকের যৌক্তিক ও দূরদৃষ্টি সম্পন্ন আন্দোলন পরবর্তীতে স্বাধিকার আন্দোলনে রূপ নিয়েছিল।

তিনি মাতৃভাষার প্রতি যত্নশীল ও সংবেদনশীল হয়ে বিভিন্ন ভাষার জ্ঞান আহরণ করে টেকসই ও সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠার আহ্বান জানান।  

দেশের গতিশীল উন্নয়নের চিত্র তুলে ধরে রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর সাহসী ও দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের ভূয়শী প্রশংসা করেন।

অনুষ্ঠানে দূতাবাসে আয়োজিত ‘বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন’ শীর্ষক রচনা প্রতিযোগিতা এবং ‘সুন্দর হাতের লেখা’ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
ভাষাশহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ দোয়া-মোনাজাত ও আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন হয়।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa