ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে এক অভিমানী বীর মুক্তিযোদ্ধার নিঃসঙ্গ প্রয়াণ

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
জার্মানিতে এক অভিমানী বীর মুক্তিযোদ্ধার নিঃসঙ্গ প্রয়াণ বীর মুক্তিযোদ্ধা মো. তারেক

দেশের স্বাধীনতার সংগ্রামে অংশ নেওয়া বীর মুক্তিযোদ্ধা মো. তারেক এর মরদেহ রাজধানী বার্লিনের ভেডিং-এ তাঁর নিজ বাসা থেকে উদ্ধার করেছে পুলিশ ও দমকল বাহিনী।

আনুমানিক ৬৫ বছরের বীর মুক্তিযোদ্ধা মো. তারেক এর বার্লিনে বসবাসরত ঘনিষ্ঠজনেরা ও তাঁর দীর্ঘদিনের সহচর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বেঙ্গালীশে কুলটুর ফোরাম এর সদস্যরা জানান, গত কয়েকদিন ধরে বীর মুক্তিযোদ্ধার কোনো খোঁজ খবর না পাওয়ায় তাঁরা পুলিশে খবর দিলে স্থানীয় সময় সোমবার (১৮ জানুয়ারি) সকালে দমকল বাহিনীর সহায়তায় তাঁর মরদেহ উদ্ধার করে নিয়ে যায় ময়নাতদন্তের জন্য।

 

তবে স্থানীয় পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ মৃত্যুর সঠিক কারণ আপাতত উল্লেখ না করলেও ধারণা করা হচ্ছে, স্বাস্থ্যের অবনতি হওয়ায় তাঁর মৃত্যু হতে পারে। তাঁর মৃত্যুর বিষয়টিও বার্লিনের বাংলাদেশ দূতাবাসকে অবহিত করা হয়েছে।  

এদিকে বার্লিনে তাঁর বন্ধু ও ঘনিষ্ঠরা জানান, দীর্ঘদিনযাবৎ তিনি ডায়াবেটিস, উচ্চরক্তচাপসহ নানা রোগে ভুগছিলেন।

তিনি স্বাধীনতাপূর্ব বাংলাদেশের বাংলাদেশ আওয়ামী লীগের একজন সক্রিয় কর্মী হিসেবে ১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রামে অংশ নিতে ভারত যান গেরিলা ট্রেনিং নিতে। যুদ্ধে অংশগ্রহণ শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়া অবস্থায় জাতির পিতা বঙ্গবন্ধুর একান্ত ইচ্ছায় উচ্চশিক্ষার্থে বৃত্তি নিয়ে পাড়ি দেন তৎকালীন পূর্ব জার্মানিতে। ভর্তি হন জার্মানির মেকলেনবুর্গ ফরপমার্ন এর রোস্টক এর একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ে, পড়াশোনা করেন প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং বিষয়ে। পড়াশোনা শেষে বসবাস করতে শুরু করেন রাজধানী বার্লিনে। তবে এই বীর মুক্তিযোদ্ধা নিঃসঙ্গ জীবন যাপন করতেন। জীবনে বিয়েও করেননি। মহান মুক্তিযুদ্ধে অংশ নিলেও কখনো মুক্তিযোদ্ধা হিসেবে সরকারি কোনো সুবিধার দাবি জানাননি। পাননি কোনো স্বীকৃতি বা সংবর্ধনাও। চাননি কোনো প্লট, গাড়ি, বাড়ি বা প্রচলিত কোনো ভাতা। ছিলেন ভীষণ প্রচার বিমুখ।  

ঘনিষ্ঠজনেরা আরও জানান, দেশের বর্তমান অবস্থা এবং সামগ্রিক বিষয় নিয়ে তাঁর মনে ছিল চাপা ক্ষোভ, দুঃখ ও হতাশা।  

বাংলাদেশের কিশোরগঞ্জের কটিয়াদিতে জন্ম নেওয়া বীর মুক্তিযোদ্ধা মো. তারেককে কীভাবে এবং কোথায় দাফন করা হবে তা দেশে থাকা পরিবারের সঙ্গে কথা বলে জানাবে বার্লিনের তাঁর ঘনিষ্ঠরা। মহান এই বীর মুক্তিযোদ্ধার আকস্মিক মৃত্যুতে শোক জানিয়েছেন সর্বস্তরের জার্মান প্রবাসীরা।

বাংলাদেশ সময়: ০১৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।