ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

জাপানে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
জাপানে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত সভায় বক্তব্য রাখেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জাপান।

ঢাকা: জাপানে 'অভিবাসী অধিকার, মর্যাদা ও ন্যায় বিচার, স্লোগানে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে। 

বুধবার (১৯ ডিসেম্বর ) দিবসটি উপলক্ষে টোকিওর বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।  

সভায় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জাপান প্রবাসী বাংলাদেশিসহ সব অভিবাসীকে দেশের উন্নয়নে ও সুনাম বাড়াতে আরও বেশি দেশপ্রেম, নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

 

দিবসটির তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে রাষ্ট্রদূত আগত অতিথিদের উদ্দেশে বলেন, বাংলাদেশের জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তর করতে হবে।

এছাড়া জাপানে বাংলাদেশি প্রবাসীদের বর্তমান ও ভবিষ্যৎ এবং জাপান সরকার ঘোষিত নতুন অভিবাসন আইনের নানা দিক নিয়ে আলোকপাত করেন রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে উপস্থিত অভিবাসীদের সঙ্গে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় জাপানে কীভাবে বাংলাদেশি অভিবাসীর সংখ্যা বাড়ানো যায়, অভিবাসীদের সমস্যা দূর করার উপায় এবং কীভাবে দেশে বৈধ পথে এবং সহজে আরও বেশি রেমিটেন্স পাঠানো যায় ইত্যাদি বিষয় আলোচনা হয়। অভিবাসীরা জাপানে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের আসার পথ সুগম করা এবং পড়া শেষে কাজ করার বিষয়ে দূতাবাসের সহযোগিতা কামনা করেন। জবাবে রাষ্ট্রদূত সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
টিআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।