ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

সৌদি আরব

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি কাতারে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি কাতারে কাতারে ‘ভাষার জন্য ভালবাসা’ শিরোনামে সাহিত্য সন্ধ্যা

ঢাকা: একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে কাতারে ‘ভাষার জন্য ভালবাসা’ শিরোনামে সাহিত্য সন্ধ্যার আয়োজন করা হয়েছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) দোহার হক রেস্টুরেন্টের হল রুমে সাহিত্য সন্ধ্যার আয়োজন করে বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশন কাতার।  

আয়োজনে বক্তৃতাকালে অতিথিরা বলেন, ভিন্ন ভাষার মিশ্রণে বাংলা ভাষার বিশুদ্ধতাকে জগাখিচুড়ি বানিয়ে উপস্থাপন করা হচ্ছে।

বাংলা ভাষা হবে শিক্ষার অগ্রগামী মাধ্যম, কেবল প্রাথমিক স্তরে নয়, সর্বোচ্চ স্তরেও। উচ্চ আদালতের ভাষাও বাংলা হওয়ার কথা ছিল। কিন্তু উচ্চশিক্ষা বা উচ্চ আদালতের মাধ্যম এখনো পুরোপুরি বাংলা হয়নি। উচ্চ শিক্ষিত ব্যক্তিরা কথাবার্তায় ইংরেজি বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

বক্তারা আরও বলেন, রেডিও, ইলেকট্রনিক মিডিয়া, নাটক-বিজ্ঞাপনে বাংলাকে বিকৃত করে উপস্থাপন করা হচ্ছে। প্রযুক্তির কারণে ঘরে ঘরে বিদেশি ভাষার চর্চা হচ্ছে। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে এ প্রজন্মের শিশুরা। ভবিষ্যতে এ পরিণতির দায় আজকের রাষ্ট্রযন্ত্র বা অভিভাবকেরা কোনোভাবেই এড়াতে পারেন না।

বক্তারা ৩০ কোটি মানুষের বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ারও দাবি তোলেন।

সংগঠনের সভাপতি অধ্যাপক একেএম আমিনুল হকের সভাপতিত্বে সাহিত্য সন্ধ্যায় প্রধান অতিথি ছিলেন এরাবিয়ান এক্সচেঞ্জের মহাব্যবস্থাপক নুরুল কবির চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ এমএইচএম স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক তাফসির উদ্দীন।

আরও উপস্থিত ছিলেন- সহ-সভাপতি জাকারিয়া চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম, প্রশিক্ষক ও গবেষক তামীম রায়হান, গোলাম মাওলা হাজারী, শাহ আলম খান প্রমুখ।  

শেষে প্রবাসীদের মাঝে শুদ্ধ বাংলায় লেখা, চর্চা ও প্রসারের সমস্ত প্রচেষ্টায় বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশন কাতার সর্বাত্মক সহায়তা দেওয়ার প্রত্যয় ব্যক্ত করে।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।