ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

গ্লোবাল বাংলাদেশ সামিটে প্রবাসীদের মেলা

কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
গ্লোবাল বাংলাদেশ সামিটে প্রবাসীদের মেলা

সব প্রতিবন্ধকতা জয় করে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়ানোর জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন কুয়ালালামপুরস্থ বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ শহীদুল ইসলাম।

বার্জায়া টাইম স্কয়ার (কুয়ালালামপুর): সব প্রতিবন্ধকতা জয় করে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়ানোর জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন কুয়ালালামপুরস্থ বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ শহীদুল ইসলাম।

তিনি বলেছেন, আগামীকাল হবে এগিয়ে যাওয়ার দিন।

আমার বুক ফুলে যায় যখন দেখি বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের জন্য মালয়েশিয়াকে অপার সম্ভাবনার দেশ উল্লেখ করে প্রবাসীদের প্রতি মূলধারার দিকে দৃষ্টি দেওয়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশের এ চৌকস কূটনীতিক শনিবার (১৯ নভেম্বর) বক্তব্য রাখছিলেন গ্লোবাল বাংলাদেশ সামিটে। স্থানীয় সময় বেলা পৌনে ১২টায় কুয়ালালামপুরের বার্জায়া টাইম স্কয়ারে দু’দিনব্যাপী এ সামিট শুরু হয়েছে।  

এ অনুষ্ঠানে সারাবিশ্বে ছড়িয়ে থাকা বাংলাদেশিদের মেলা বসেছে। অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়োজিত সামিটে অংশ নিচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা পেশাজীবী বাংলাদেশি। বাংলাদেশের সিনিয়র সাংবাদিকদের একটি দলও অনুষ্ঠানে অংশ নিচ্ছে।

হাই কমিশনারের বক্তব্যের পর অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন চেয়ারম্যান ইঞ্জিনিয়ার জয়নাল আবেদিন ও সেক্রেটারি কাজী এনায়েত উল্লাহ।

বিজিএমইএ সাবেক সভাপতি আতিকুল ইসলাম বলেন, প্রবাসীদের সামনে রেখে আমরা বিদেশে বাংলাদেশের ব্যবসায়িক সব স্বার্থ সংরক্ষণ করতে পারবো।

বাংলাদেশের সিনিয়র সাংবাদিক আবেদ খান আয়োজকদের বাহবা দিয়ে বলেন, এমন আয়োজন অবিশ্বাস্য। প্রবাসীদের নি:শেষ দান নেওয়ার ইতিবাচক মানসিকতা গড়লে বাংলাদেশকে কেউ রুখতে পারবে না।

নঈম নিজাম বলেন, প্রবাসীরা যে যেখানে আছেন এগিয়ে যান। আমরা আমাদের সব ধরনের সহযোগিতার ‍দুয়ার খুলে রেখেছি। কোনো ক্ষেত্রেই বাংলাদেশ যেনো পিছিয়ে না থাকে।

মঞ্জুরুল আহসান তার বক্তব্যে প্রবাসীদের বাংলাদেশ ও বাংলাভাষা নিয়ে ভাবার আহ্বান জানান।

প্রথম দিনের অনুষ্ঠানে উদ্বোধনী সেশনের পর শুরু হবে বিশেষায়িত কর্মশালা। এতে বিভিন্ন দেশ থেকে আসা প্রবাসীরা বাংলাদেশিদের সম্ভাবনা ও করণীয় নিয়ে আলোচনা করবেন।  

রোববার পৃথক চারটি সেমিনারের পর অনুষ্ঠানের যবনিকা নামবে। দ্বিতীয় দিনের অনুষ্ঠানে মালয়েশিয়ার পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী দাতো সেরি মোহাম্মদ নাজরি বিন আব্দুল আজিজ উপস্থিত থাকবেন।

প্রবাসীদের সমস্যা, সম্ভাবনা, দেশে বিনিয়োগ, জ্বালানি, পরিবেশ, পর্যটন, অভিবাসনসহ উন্নয়নের সব বিষয়ের নিয়ে আলোচনা শেষে কুয়ালালামপুর ডিক্লারেশন নামে একটি ঘোষণাপত্র প্রকাশ করবেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
জেডএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।