ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের সামনে গণতন্ত্র হত্যা দিবস পালন

এনায়েত হোসেন সোহেল, বেলজিয়াম থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের সামনে গণতন্ত্র হত্যা দিবস পালন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রাসেলস: বেলজিয়ামের ব্রাসেলসে ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালন করা হয়েছে। ৫ জানুয়ারি মঙ্গলবার ইউরোপিয়ান পার্লামেন্টের সামনে ইউরোপের বিভিন্ন দেশ থেকে আসা বিএনপির নেতা কর্মীরা বিক্ষোভ,সমাবেশ পরবর্তীতে সাংবাদিক সম্মেলনের মধ্যে দিয়ে এ দিবস পালন করেন।



বেলজিয়াম কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে সকাল দশটা থেকে শুরু হওয়া বিক্ষোভ শেষ হয় দুপুর বারোটায়। বিক্ষোভ প্রদর্শন কালে ইউরোপের বিভিন্ন দেশ থেকে আসা জাতীয়তাবাদী দল বিএনপি ও তার ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা কর্মীরা এ সময় বর্তমান সরকার ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বিরুদ্ধে মিছিলে মিছিলে কম্পিত করে তোলে পুরো এলাকা।

বেলজিয়াম বিএনপির ব্যবস্থাপনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে এ সময় বক্তব্য রাখেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক,ব্যারিস্টার আবু সাইম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,বেলজিয়াম বিএনপি নেতা ইকবাল হোসেন বাবু, আব্দুর রাজ্জাক সাজা, আয়ারল্যান্ড বিএনপির সভাপতি হামিদুল নাসিম, আজাদ তালুকদার, জার্মান বিএনপি সভাপতি আকুল মিয়া, রেজা চৌধুরী, গনি সরকার, মোস্তাক আহমদ, আনহার মিয়া, ইউকে যুবদলের সভাপতি কামাল উদ্দিন, ফ্রান্স মহিলা দলের সভাপতি মমতাজ আলো, ইতালি বিএনপির সহ সাধারণ সম্পাদক মান্নান হিরা, ফ্রান্স বিএনপির সাধারণ সম্পাদক এম এ তাহের,সহ সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা , সহ সাংগঠনিক সম্পাদক আজিজুর রহমান আজিজ, মহিলা নেত্রী রুবি আক্তার, সহ সভাপতি মাহবুবুর রহমান রাঙ্গা, নেদারল্যান্ডস বিএনপির আহ্বায়ক শরীফ উদ্দীনসহ ইউকে, জার্মান, আয়ারল্যান্ড, পর্তুগাল, স্পেন, নেদারল্যান্ড, ইতালি বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।


এ সময় বক্তারা বলেন, সরকার শুধু গণতন্ত্রকে নয়, মানুষকেও হত্যা করছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ মানুষ হত্যা করে দেশে রাজতন্ত্র কায়েম করার চেষ্টা করছে।

বক্তারা নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন দিতে সরকারের প্রতি আহ্বান জানান।

সমাবেশে বেলজিয়াম সোশ্যাল ডেমোক্রেটিক পাটির এমপি মার্ক তারা বেলা এসে সহমর্মিতা জানিয়ে বাংলাদেশে আইনের শাসন ও মানবাধিকার নিশ্চিতের দাবি করে অনতিবিলম্বে সব ধরনের বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, খুন, গুম বন্ধের দাবি জানান।
  
বিক্ষোভ সমাবেশ শেষে স্থানীয় একটি হোটেলে সংবাদ সম্মেলন করা হয়। সম্মেলনে বর্তমান সরকারের অন্যায় অত্যাচার, খুন ,গুম ,বিরোধী দলের নেতা কর্মীদের উপর নির্যাতনসহ বিভিন্ন ফিরিস্তি লিখিত বক্তব্যে তুলে ধরা হয়। এ সময় নেতৃবৃন্দ উপস্থিত সাংবাদিকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। পরে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান,ফ্রান্স মহিলা দলের সভাপতি মমতাজ আলো ও বেলজিয়াম বিএনপি নেতা ইকবাল হোসেন বাবুর নেতৃত্বে ৩ সদস্যের একটি প্রতিনিধি দল ইউরোপিয়ান ইউনিয়নের পার্লামেন্টে গিয়ে বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধারে ইউরোপিয়ান ইউনিয়নকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে একটি স্মারক লিপি প্র্রদান করেন।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa