ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

মানবতার শত্রুদের রায় কার্যকর হচ্ছে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
মানবতার শত্রুদের রায় কার্যকর হচ্ছে

ঢাকা: সম্প্রতি অস্ট্রিয়া সফরে গেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। সফরকালে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।



শুক্রবার (০৪ ডিসেম্বর) অস্ট্রিয়ার বাংলাদেশ কমিউনিটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শিল্পমন্ত্রীর সফরকালে ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস ও হেলবার্গটাসে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর। দূতাবাসের কাউন্সিলর শাবাব বিন আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

অন্যদের মধ্যে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, প্রবাসী মানবাধিকার কর্মী ও সাংবাদিক এম নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, আওয়ামী লীগ নেতা অধ্যাপক রুহী দাস সাহা, বখতিয়ার রানা, নয়ন হোসেন, কমিউনিটি নেতা মিজানুর রহমান খান, মুক্তিযোদ্ধা রবিউল হাসান চৌধুরী, আহমেদ ফিরোজ, রবিন মোহাম্মদ আলী ও মনোয়ার পারভেজ প্রমুখ বক্তব্য দেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘একাত্তরে যারা কুকর্ম চালিয়েছিল তারা মানবতার শক্র। তাদের বিচার ও রায় কার্যকর হচ্ছে। এতে জাতির বহু প্রত্যাশিত আকাঙ্ক্ষাও পূরণ হচ্ছে।

‘তবে এই বিচার প্রক্রিয়া বন্ধ করার জন্য দেশে-বিদেশে ষড়যন্ত্র করেছেন অনেকে। প্রচুর অর্থ ব্যয়ের পাশাপাশি লবিস্টও নিয়োগ দিয়েছেন তারা। ’

‍যুদ্ধাপরাধের বিচারের স্বচ্ছতা নিয়ে সরকারের বিরুদ্ধে মিথ্যা প্রচার চালানো হয়েছে অভিযোগ করে আমু বলেন, বিএনপি-জামায়াত যুদ্ধাপরাধের বিচার নিয়ে নানা ধরনের অপপ্রচার চালিয়েছে। এই মিথ্যা প্রচার রোধে প্রবাসীদের বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

একই সঙ্গে যুদ্ধাপরাধীদের বিচার স্বচ্ছ ও আন্তর্জাতিক প্রক্রিয়ায় হচ্ছে বলে জানান তিনি।

এম নজরুল ইসলাম বলেন, দেশ-বিদেশে বাংলাদেশের অগ্রযাত্রা বেশ প্রশসিংত হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাও প্রশংসা করেছেন বাংলাদেশের। মাতৃভূমির প্রশংসা শুনে গর্বে আমাদের বুক ভরে যায়।

এদিকে ভিয়েনার প্যানএশিয়া হোটেলে অস্ট্রিয়া প্রবাসী বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী আয়োজিত এক সভাতেও অংশ নেন মন্ত্রী।

অস্ট্রিয়া আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম।

পরিচালনা করেন, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।
 
স্বল্পোন্নত দেশের মন্ত্রীদের ষষ্ঠ সভা, চতুর্থ সামিট ও টেকসই শিল্প উন্নয়ন সভা, দ্বিতীয় দাতা ফোরাম সভা এবং ষোড়শ ইউনিডো সাধারণ সভায় যোগ দিতে ২৫ নভেম্বর অস্ট্রিয়া গেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বর্তমানে সেখোনে অবস্থান করছেন তিনি। ৫ ডিসেম্বর অনুষ্ঠান শেষে তার দেশে ফেরার কথা রয়েছে।
বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
এসএস/ওএইচ/এমএ
 
 

 



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।