bangla news

বায়ু দূষণে বিপর্যস্ত সিঙ্গাপুর

2187 |
আপডেট: ২০১৫-০৯-১৫ ৮:১৭:০০ পিএম

ক্রমবর্ধমান বায়ু দূষণে বিপর্যস্ত হয়ে পড়েছে সিঙ্গাপুরের জীবনযাত্রা। প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ার কয়েকটি জঙ্গলে ছড়িয়ে পড়া দাবানলের ধোঁয়া বাতাসে মিশে বায়ুমণ্ডল ভারী হওয়ায় এ দূষণের উৎপত্তি।

সিঙ্গাপুর: ক্রমবর্ধমান বায়ু দূষণে বিপর্যস্ত হয়ে পড়েছে সিঙ্গাপুরের জীবনযাত্রা। প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ার কয়েকটি জঙ্গলে ছড়িয়ে পড়া দাবানলের ধোঁয়া বাতাসে মিশে বায়ুমণ্ডল ভারী হওয়ায় এ দূষণের উৎপত্তি।

গত কয়েক বছর ধরে বছরের এই সময়ে কিছুদিন বায়ু দূষণের কারণে হালকা কুয়াশার উৎপত্তি হলেও, এবারের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে।

এর প্রভাবে গত তিন দিনে চার শতাধিক ব্যক্তি চর্ম রোগ, শ্বাসকষ্ট ও হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসা সেবা নিতে এসেছেন বলে জানিয়েছে সিঙ্গাপুর জেনারেল হাসপাতাল।

ইতোমধ্যে দেশের অধিকাংশ প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া শপিং মল ও রেস্টুরেন্টগুলো প্রায় ক্রেতাশূন্য হয়ে পড়ছে।

এ পরিস্থিতিতে সিঙ্গাপুরের জাতীয় পরিবেশ অধিদফতর প্রচারিত সতর্কবার্তায়, দেশের জনগণকে একান্ত দরকার ছাড়া বাসা বা কর্মস্থলের বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বার্তায় আরও বলা হয়, ‘দিনে বা রাতের যে সময়ে কুয়াশা বেশী অনুভূত হবে, তখন বাসা বা অফিসের দরজা-জানালা বন্ধ ও এয়ার কন্ডিশনার চালু করে রাখবেন। নির্মাণ বা অন্য বাহ্যিক কাজে বা ব্যক্তিগত প্রয়োজনে বাইরে থাকতে হলে অবশ্যই মাস্ক ব্যবহার করবেন।’  

এছাড়াও সবগুলো দৈনিক সংবাদপত্র, টিভি চ্যানেল ও নাগরিক সেবাদানকারী সংস্থাগুলো বায়ু দূষণের সতর্কতা ও প্রতিরোধের নানাবিধ উপায় নিয়ে সপ্তাহব্যাপী দেশজুড়ে ব্যাপক প্রচারণা চালিয়ে আসছে।

বাংলাদেশ সময়: ০৬১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
এসএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2015-09-15 20:17:00