ঢাকা, শুক্রবার, ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১, ০৭ জিলকদ ১৪৪২

সিঙ্গাপুর

সিঙ্গাপুরের ৫০তম জন্মদিন রোববার

আনোয়ার হোসেন, সিঙ্গাপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৫
সিঙ্গাপুরের ৫০তম জন্মদিন রোববার

সিঙ্গাপুর থেকে: আজ ৯ আগস্ট । সিঙ্গাপুরের ৫০তম জন্মদিন।

১৯৬৫ সালের এই দিনে মালয়েশিয়া থেকে আলাদা হয়ে স্বাধীন-সার্বভৌম সিঙ্গাপুর রাষ্ট্রটির জন্ম হয়েছিল।
 
প্রতি বছর এই দিনটি যৌথ বাহিনীর কুচকাওয়াজ, আতশবাজি আর মন-মুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করে আসলেও এবারের জন্মদিন উদযাপন হচ্ছে ভিন্ন আমেজে। গতানুগতিক কর্মসূচির পাশাপাশি বিশেষ কিছু চমক।

অর্ধশতক পূর্তি উপলক্ষ্যে গত একমাস ধরে দেশের সকল নাগরিককে তিন থেকে পাঁচ শত ডলার পর্যন্ত নগদ উপহার দিয়েছে সিঙ্গাপুর সরকার। পাশাপাশি উপহার হিসেবে বই, বিভিন্ন নিত্য প্রয়োজনীয় সামগ্রী ও ট্রেন-বাসের  রুট গুলোতে বিশেষ ছাড় দেওয়া সহ ২০১৫ সালে জন্ম গ্রহণ করা সব শিশুদের জন্য সরকারিভাবে বিশেষ উপহার সামগ্রী বিতরণের ব্যবস্থা নেওয়া হয়েছে।

এছাড়াও সরকারি বিভিন্ন কর্মসূচির পাশাপাশি পুরো সিঙ্গাপুর জুড়ে শপিং মলগুলো ক্রেতাদের জন্য বিশেষ ছাড়ে পণ্য বিক্রির প্রতিযোগিতায় মেতে উঠেছে ।

সরকারি বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে- সকালে সারাদেশে একযোগে সাইরেন ও জাতীয় সঙ্গীত পরিবেশন, সিঙ্গাপুর স্টেডিয়ামে একাধিক ক্রীড়া প্রতিযোগিতা, এফ-১৬ আর এ-৩৮০ বিমানের মনোমুগ্ধকর কসরত, ট্যাঙ্ক ও অন্যান্য সমরাস্ত্রসহ যৌথ বাহিনীর কুচকাওয়াজ এবং সারারাত জুড়ে মেরিন প্যারেড ও সংলগ্ন এলাকাগুলোতে আতশবাজি ও সঙ্গীতানুষ্ঠান ।

এবারের জন্মদিন উদযাপনের জন্য সিঙ্গাপুরে শুক্রবার ও সোমবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে । তবে, শনি ও রোববার সাপ্তাহিক ছুটি হওয়ার কারণে শুক্রবার থেকে একনাগাড়ে চারদিন বন্ধ পাচ্ছেন সিঙ্গাপুরের বাসিন্দারা।

বাংলাদেশ সময়: ০৮২৩ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৫
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa