ঢাকা, শুক্রবার, ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১, ০৭ জিলকদ ১৪৪২

সিঙ্গাপুর

আরও কঠিন হচ্ছে সিঙ্গাপুরের ‘ডিপেন্ডেন্ট ভিসা’

আনোয়ার হোসেন, সিঙ্গাপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
আরও কঠিন হচ্ছে সিঙ্গাপুরের ‘ডিপেন্ডেন্ট ভিসা’

সিঙ্গাপুর: বিদেশি কর্মীদের পরিবার-পরিজন (স্বামী/স্ত্রী, সন্তান, মা-বাবা) সিঙ্গাপুরে নেওয়ার জন্য নির্ধারিত ‘ডিপেন্ডেন্ট ভিসা’ আবেদনের শর্তাবলী আরও কঠোর করছে সিঙ্গাপুর সরকার।

বিদেশি জনসংখ্যা কমিয়ে নিজ দেশের জনগণকে কাজের সুযোগ করে দিতেই এ নতুন নিয়ম চালু করছে দেশটি।



আগে মাসিক ন্যূনতম চার হাজার ডলার বেতনধারী কোনো বিদেশি কর্মী ‘ডিপেন্ডেন্ট ভিসা’ সুবিধায় তার পরিবার-পরিজনকে সিঙ্গাপুরে আনতে পারতেন। নতুন ঘোষণায় ন্যূনতম বেতন পাঁচ হাজার ডলার করা হয়েছে। তাই অনেকেই এখন আর এ ভিসার জন্য আবেদন করতে পারবেন না।

সিঙ্গাপুরে ডিপেন্ডেন্ট ভিসাধারী ব্যক্তি সহজেই কোনো কোম্পানিতে কাজের সুযোগ পান। এক্ষেত্রে একজন সাধারণ বিদেশির মতো কাজের অনুমতিপত্রের জন্য তাকে নতুন করে শ্রম মন্ত্রণালয় থেকে সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে আসতে হয় না।

এ সুবিধার কারণে সিঙ্গাপুরে কর্মরত অনেক বিদেশিকর্মী তাদের স্বামী-স্ত্রী অথবা বাবা-মাকে ডিপেন্ডেন্ট ভিসায় সেদেশে নেন। পাশাপাশি তারা বাড়তি উপার্জনও করতে পারেন।

সিঙ্গাপুরে বর্তমানে ‘এমপ্লয়মেন্ট পাস’ ও ‘এস. পাস’ ক্যাটাগরিতে প্রায় তিন লাখ পঞ্চাশ হাজার বিদেশিকর্মী আছেন। প্রতিনিয়ত বিদেশিদের সংখ্যা বেড়ে যাওয়ায় সিঙ্গাপুরের নাগরিকরা কর্মসংস্থান থেকে বঞ্চিত হচ্ছেন বলে দীর্ঘদিন যাবত অভিযোগ করে আসছিলেন।

আসন্ন নির্বাচন সামনে রেখে সিঙ্গাপুর সরকার তাই বিদেশিকর্মী কমিয়ে নিজ দেশের জনগণকে কাজের সুযোগ করে দিতে একের পর এক কঠোর নিয়ম চালু করে আসছে বেশ কিছুদিন যাবত।

এরই ধারাবাহিকতায় সবশেষ ডিপেন্ডেন্ট ভিসার এই নতুন শর্ত প্রণয়ন করলো সিঙ্গাপুরের শ্রম মন্ত্রণালয়।

আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa