bangla news

ক্যান্সার ও কিডনি রোগে নাকাল সিঙ্গাপুর

3010 |
আপডেট: ২০১৫-০৭-১২ ৩:৫৩:০০ পিএম

সিঙ্গাপুরে প্রতি পাঁচ ঘণ্টায় একজন রোগী কিডনি ট্রান্সপ্ল্যান্ট অথবা ডায়ালাইসিসের জন্য হাসপাতালে আসছেন। সিঙ্গাপুরের শীর্ষ স্থানীয় দৈনিক স্ট্রেইটস্ টাইমস পত্রিকার এক অনুসন্ধানী রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

সিঙ্গাপুর: সিঙ্গাপুরে প্রতি পাঁচ ঘণ্টায় একজন রোগী কিডনি ট্রান্সপ্ল্যান্ট অথবা ডায়ালাইসিসের জন্য হাসপাতালে আসছেন। সিঙ্গাপুরের শীর্ষ স্থানীয় দৈনিক স্ট্রেইটস্ টাইমস পত্রিকার এক অনুসন্ধানী রিপোর্টে এই তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়েছে, এবছর জুন মাস পর্যন্ত প্রায় ১ হাজার ৮৭০ জন রোগী কিডনি রোগে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন, যা গত বছরের তুলনায় প্রায় ৫ শতাংশ বেশি। এদের অনেকেরই কিডনি সম্পূর্ণ নষ্ট হয়ে যাওয়ার পথে। 

এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে বিখ্যাত মাউন্ট এলিজাবেথ হাসপাতালের কিডনি রোগ বিশেষজ্ঞ ড. হো চিই খুন বলেন, কর্মব্যস্ততা বা আলসেমির কারণে এখানে অনেকেই ন্যুনতম শারীরিক পরিশ্রমটুকু করেন না। পাশাপাশি প্রচুর পরিমাণে রিচ ফুড খাওয়ার কারণে দিন দিন তারা স্থূলকায় হয়ে যান। ফলে, খুব সহজেই তারা ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়েন, যা পরবর্তীতে কিডনিকে আক্রান্ত করে।

স্ট্রেইটস্ টাইমসের ক্যান্সার রোগের জরিপের তথ্য আরও ভয়াবহ।

প্রতিদিন গড়ে ৩৬ জন স্থানীয় ব্যক্তি এই মরণঘাতী রোগের চিকিৎসা নিচ্ছেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়। ২০১৩ সালের তুলনায় প্রায় ১১ শতাংশ বেশি রোগী এবছর ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এখানে।

ক্যান্সারের ক্রমবর্ধমান হারের এ তথ্য গুরুত্ব সহকারে নিয়েছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়। ইতিমধ্যেই ন্যাশনাল ক্যান্সার সেন্টার, সিঙ্গাপুর জেনারেল হাসপাতাল ও ন্যাশনাল ইউনিভার্সিটির ক্যান্সার বিশেষজ্ঞ ডাক্তারদের সঙ্গে এই রোগ নিয়ন্ত্রণের উপায় ও সুচিকিৎসা নিশ্চিত করতে কয়েক দফা বৈঠক করেছেন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তবে, পরিমিত খাদ্যাভ্যাস, সুস্থ জীবন যাপন ও যেকোনো শারীরিক রোগের ক্ষেত্রে অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নেওয়া আর ধূমপান সহ কতিপয় বাজে অভ্যাস বর্জন করলে এই রোগের কবল থেকে মুক্ত থাকা অনেকাংশেই সম্ভব বলে মনে করেন ক্যান্সার বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়:  ০১৫২ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৫
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2015-07-12 15:53:00