bangla news

সিঙ্গাপুরের সবচেয়ে ধনী ব্যক্তি রং ব্যবসায়ী

2019 |
আপডেট: ২০১৫-০১-১৯ ১০:৪৭:০০ এএম
গোহ চেং লিয়াং

গোহ চেং লিয়াং

সিঙ্গাপুরের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে স্বীকৃতি পেয়েছেন ৮৭ বছর বয়সী প্রবীণ ব্যক্তি গোহ চেং লিয়াং। তিনি নিপ্পন পেইন্ট সাউথ-ইস্ট এশিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা।

সিঙ্গাপুর: সিঙ্গাপুরের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে স্বীকৃতি পেয়েছেন ৮৭ বছর বয়সী প্রবীণ ব্যক্তি গোহ চেং লিয়াং।

তিনি নিপ্পন পেইন্ট সাউথ-ইস্ট এশিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা।

তার সম্পদের পরিমাণ ৮.২ বিলিয়ন ডলার (ছয় হাজার চার শত ছয় কোটি পঁচিশ লাখ টাকা) । 

ধনীদের তালিকায় তাঁ পরের অবস্থানে রয়েছেন যথাক্রমে ইউওবি ব্যাংকের উই চো (৬.৯ বিলিয়ন) এবং ফ্ল্যাট ব্যবসায়ি ট্যান কিম চু (৪.৯ বিলিয়ন) ।

১৯২৮ সালে সিঙ্গাপুরের একটি দরিদ্র পরিবারে জন্ম গোহ চেং লিয়াংয়ের।

কিশোর বয়সে তিনি মাছ ধরার জাল বিক্রি করে পরিবারের আয়ের ব্যবস্থা করতেন। পরবর্তীতে একটি হার্ডওয়্যারের দোকানে চাকরি নেন। এখান থেকেই তিনি ব্যবসার প্রতি আকৃষ্ট হন।

প্রথমে একটি চীনা বইয়ে পাওয়া ফর্মুলা অনুযায়ী নিজেই বিভিন্ন প্রকার কেমিক্যাল আর উপাদান মিশিয়ে রং তৈরি করতেন। এরপর রঙের বাতিল কৌটা সংগ্রহ করে তাতে নিজের তৈরি করা রং ঢুকিয়ে নিজস্ব একটি নাম দিয়ে বিক্রি শুরু করেন। 

পরবর্তীতে ১৯৬২ সালে তিনি জাপানের বিখ্যাত নিপ্পন পেইন্টের সঙ্গে যৌথভাবে সিঙ্গাপুরে একটি রং প্রস্তুতকারক কারখানা চালু করেন।

বর্তমানে তার কোম্পানি নিপ্পন পেইন্ট সাউথি-ইস্ট এশিয়া (Nipsea) পনেরটি দেশে ব্যবসা পরিচালনা করছে এবং এটি এখন পর্যন্ত এশিয়ার সবচেয়ে বড় রং প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৯,২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2015-01-19 10:47:00