bangla news

অপরাধ বাড়ছে সিঙ্গাপুরে

2487 |
আপডেট: ২০১৫-০১-১৭ ৫:৪৯:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এক সময়ের অপরাধ মুক্ত দেশ হিসেবে খ্যাত সিঙ্গাপুরে এখন অপরাধের হার প্রতিনিয়ত বেড়েই চলছে। বছর দুয়েক আগেও এখানকার স্থানীয় পত্রিকাগুলোতে অপরাধের খবর বলতে মাতাল অবস্থায় গাড়ি চালানো, শপিং মল থেকে চুরি করতে গিয়ে ধরা পড়া...

ঢাকা: এক সময়ের অপরাধ মুক্ত দেশ হিসেবে খ্যাত সিঙ্গাপুরে এখন অপরাধের হার প্রতিনিয়ত বেড়েই চলছে।

বছর দুয়েক আগেও এখানকার স্থানীয় পত্রিকাগুলোতে অপরাধের খবর বলতে মাতাল অবস্থায় গাড়ি চালানো, শপিং মল থেকে চুরি করতে গিয়ে ধরা পড়া বা ছোটখাট ঝগড়া বিবাদের ঘটনা স্থান পেলেও ইদানিং হত্যা, লুটপাট, নারী নির্যাতন, দুর্নীতি আর মাদক সংক্রান্ত অপরাধ ঘটছে হরহামেশা।

সিঙ্গাপুর পুলিশ বাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১৪ সালের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত সারা দেশে মোট ১৫,২১৯ টি মামলা রূজু করা হয়েছে, যা গত বছরের তুলনায় ১.৪ ভাগ বেশী।

উল্লেখযোগ্য অপরাধগুলোর মধ্যে হত্যার ঘটনা ১৪টি, মাদক সংক্রান্ত অপরাধ ২৬টি, সরকারি দুর্নীতি ৫টি, নারী নির্যাতন ও যৌন হয়রানি মোট ৩৪৬ টি ও প্রতারণার ঘটনা ৩১ টি । এছাড়া মারামারি, ছিনতাই ও চুরি সংক্রান্ত বেশ কয়েকটি মামলাও হয়েছে।  

এদের মধ্যে ৠাফেলস প্লেসে ছুরিকাঘাত করে টাকা ছিনতাই, আং মো কিউতে ফ্ল্যাটে ঢুকে এক নারীকে হত্যা, হোউগাং –এ টাকার জন্য অপহরণ আর সিম লিম স্কয়ারে গ্রাহকদের সঙ্গে প্রতারণা ও ভয়-ভীতি প্রদর্শনের ঘটনা দীর্ঘদিন ধরে সংবাদ মাধ্যমের আলোচিত বিষয় হয়ে ছিল।   

শুরুতে এগুলো বিচ্ছিন্ন ঘটনা মনে করলেও ক্রমবর্ধমান অঘটনের সংবাদে টনক নড়েছে সরকারের।

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে ও সামাজিক অনুষ্ঠানে কয়েকজন রাজনৈতিক ব্যক্তিত্ব সিঙ্গাপুরে অপরাধের মাত্রা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেন । এর কারণ হিসেবে তাঁরা গড়পড়তা আয় কমে যাওয়ার কারণে অবৈধ পথ অবলম্বনের চেষ্টা, অধিক জনসংখ্যার প্রভাব, মানবিক মূল্যবোধ কমে যাওয়া ও বিভিন্ন জাতির সংমিশ্রণের কারণে সিঙ্গাপুরের বাসিন্দাদের স্বীয় চেতনা লোপ পাওয়াকে দায়ী করেন।

কয়েক বছর আগেও সিঙ্গাপুরে পুলিশের উপস্থিতি তেমন কোথাও দেখা না গেলেও এখন রাস্তাঘাটে বা বিভিন্ন ব্লকের (বাসা) আশপাশে পুলিশের নিয়মিত টহল চোখে পড়ে।

এছাড়াও বিভিন্ন সামাজিক মাধ্যম, রেল ও বাস স্টেশন আর পাবলিক প্লেসগুলোতে অপরাধ বিরোধী প্রচারণা এবং যেকোনো অনাকাঙ্খিত পরিস্থিতিতে পুলিশের সহযোগিতা নেয়ার জন্য জনসাধারণকে উদ্বুদ্ধ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৫

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2015-01-17 05:49:00