bangla news

সিঙ্গাপুরে ক্রিসমাস ডে উদযাপন

1344 |
আপডেট: ২০১৪-১২-২৭ ৫:২৪:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রচুর উৎসাহ-উদ্দীপনা আর উল্লাস নিয়ে সিঙ্গাপুরে পালিত হয়েছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন ক্রিসমাস ডে। দিনটি উদযাপনের জন্য মাসব্যাপী ব্যাপক প্রস্তুতি নিয়ে রেখেছিল পুরো সিঙ্গাপুর। এজন্য প্রতিটি এলাকার টাউন কাউন্সিলকে দিক নির্দেশনা দিয়ে রেখেছে সরকার ।

ঢাকা: প্রচুর উৎসাহ-উদ্দীপনা আর উল্লাস নিয়ে সিঙ্গাপুরে পালিত হয়েছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন ক্রিসমাস ডে।

দিনটি উদযাপনের জন্য মাসব্যাপী ব্যাপক প্রস্তুতি নিয়ে রেখেছিল পুরো সিঙ্গাপুর। এজন্য প্রতিটি এলাকার টাউন কাউন্সিলকে দিক নির্দেশনা দিয়ে রেখেছে সরকার ।

বিভিন্ন এলাকার রাস্তাঘাট আর বাসা বাড়ির পাশাপাশি বড় শপিং মল গুলো একে অপরের সাথে পাল্লা দিয়ে ক্রিসমাসের সাজের উম্মাদনায় মেতে উঠেছে।

বিভিন্ন শপিং মলে ঘুরে দেখা যায়, নানা রঙের লাইটিং, সুবিশাল ক্রিসমাস ট্রি আর নিয়মিত সংগীতানুষ্ঠানের আয়োজনের পাশাপাশি সান্তা-ক্লজ পোশাক পরা কর্মীরা নানা রকম অঙ্গভঙ্গি করে ছোটদের আনন্দ দিচ্ছেন।

কোনো কোনো দোকানে আবার ক্রিসমাস উপলক্ষে পণ্য ক্রয়ে ২০ থেকে ৬০ ভাগ পর্যন্ত ছাড় দেওয়াসহ ক্রেতাদের বিনামুল্যে বিভিন্ন উপহার সামগ্রীও দেওয়া হচ্ছে।

তবে ক্রিসমাসের আয়োজনে এবার সবাইকে ছাড়িয়ে গেছে সিঙ্গাপুরের সবচেয়ে ব্যয়বহুল ও বিদেশি পর্যটকদের জন্য আকর্ষণীয় এলাকা হিসেবে খ্যাত ‘অর্চার্ড রোড’ ।

২ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ এই এলাকায় অর্চার্ড কাউন্সিলের উদ্যোগে নভেম্বর মাস থেকেই ক্রিসমাসের উৎসব শুরু হয়। প্রেসিডেন্ট টনি ট্যান এটি উদ্বোধন করেন । 

অর্চার্ড রোডের এই উৎসবের বিশেষ আকর্ষণ হল- লাইটিং, সাজানো ক্রিসমাস ট্রি আর কাল্পনিক ভাস্কর্যের কারুকাজ ।

সন্ধ্যার পর থেকেই রাস্তার পাশের লাইটপোস্ট আর বড় বড় গাছের গায়ে লাগানো হাজার রকম চোখ ঝলসানো নিয়ন বাতির বর্ণিল আলোকছটা আর বিশাল ক্রিসমাস-ট্রিতে সাজানো মনোমুগ্ধকর কারুকাজে পুরো এলাকায় এক স্বপ্নিল আবহের সৃষ্টি হয়েছে।

শপিং মল আর বিনোদন স্পট গুলোর সামনে স্থাপন করা গল্পের পরী, জীব-জন্তু, গুহা আর কাল্পনিক বিভিন্ন চরিত্রের ভাস্কর্যের পাশাপাশি ভেসে আসা আবহসংগীত উৎসব মিলিয়ে এখানে আগতদের মনে হচ্ছে যেন ভিন্ন একটি জগতে চলে এসেছে।

ফার ইস্ট প্লাজার পাশে আয়োজন করা হয়েছে ওপেন এয়ার কনসার্ট। বিভিন্ন দেশের নাগরিকদের মনোরঞ্জনে চীনা, ভারতীয় আর ইংরেজিতে ভিন্ন ভিন্ন শিল্পীদের পরিবেশনায় চলছে এসব সংগীতানুষ্ঠান।

গানের তালে তালে ভারতীয়দের নৃত্য ছিল চোখে পড়ার মতো।

তবে সবকিছু ছাড়িয়ে গেছে স্নো-স্প্রে নিয়ে মাতামাতি । হাতের কাছে যাকেই পাওয়া যাচ্ছে, তার দিকেই স্প্রে করছে টিন এজাররা । কেউ এখানে রাগ বা বিরক্ত হচ্ছেন না। কেননা সবাই এসেছেন করতে, এক-আধটু তো সইতে হবেই ।

হাজারো কর্মব্যস্ততার মাঝে পাওয়া খ্রিস্টান ধর্মাবলম্বীদের এই বিশেষ দিনটি উপভোগ করতে জাত-ধর্ম ভুলে সব শ্রেণীর মানুষ আজ একত্র হয়েছেন সিঙ্গাপুরের সবচেয়ে বড় আয়োজন অর্চার্ড রোডে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-12-27 05:24:00