ঢাকা, মঙ্গলবার, ২ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ফিনল্যান্ডে নানা আয়োজনে ভাষা শহীদদের স্মরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
ফিনল্যান্ডে নানা আয়োজনে ভাষা শহীদদের স্মরণ

ভাষা শহীদের স্মরণের মধ্যে দিয়ে যথাযোগ্য মর্যাদায় ফিনল্যান্ডে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।  

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে পাকিস্তানি শাসকের বুলেটের সামনে দাঁড়িয়ে যারা জীবন উৎসর্গ করেছিল, যাদের আত্মত্যাগে বাঙালি পেয়েছিল ভাষার অধিকার তাদের স্মরণে দলমত নির্বিশেষে দেশটির বিভিন্ন কমিউনিটির নেতৃবৃন্দ দিবসের প্রথম প্রহর প্রহরে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির অস্থায়ী বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সন্মান প্রদর্শন করেন।

 

এ সময় দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে ভাষা শহীদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করা হয়।  

দিবসের দ্বিপ্রহরে ছিল শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হেলসিংকি শহরের ডেপুটি মেয়র ড্যানিয়েল সাজোনোভ। সংক্ষিপ্ত আলোচনা সভায় ড্যানিয়েল সাজোনোভ ৫২’র ভাষা শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

এ সময় তিনি তার বক্তব্যে বিদেশি কম্যুনিটির ভাষা ও সংস্কৃতি রক্ষায় হেলসিংকি সিটির নানা পদক্ষেপের কথা জানান।

এরপর এক ভিডিও বার্তায় ফিনিশ পার্লামেন্টের সদস্য আত্তে কালেভা ফিনল্যান্ডের বিভিন্ন কমিউনিটির মানুষদের প্রতি তার ব্যক্তিগত এবং তার দলের পক্ষে শুভেচ্ছা জানান।

তিনি তার বক্তব্যে তার ব্যক্তিগত, সিটি করপোরেশন এবং সরকারের তরফে ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে সার্বিক সহযোগিতার কথা পুনরায় ব্যক্ত করেন।  

শহীদ দিবস আয়োজককারীদের পক্ষে ভূঁইয়া এন জামান বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ার দাবি জানান। এর পাশাপাশি ফিনল্যান্ড সহ ইউরোপে সরকারিভাবে ভাষা শহীদ দিবস পালন এবং বাংলা ভাষাকে হেলসিংকি শহরের তথ্যভাষা হিসেবে প্রচলনেরও দারি জানান।  

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশি কমিউনিটি ব্যাক্তিত্ব শাহরিয়ার মাহমুদ। সার্বিক সহযোগিতায় ছিলেন অনুরূপ দাশ টিটু। আলোচনা সভা শেষে আয়োজনের পৃষ্টপোষক সংবাদ২১ডটকম প্রকাশক তাসলিমা জামান সবাইকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।