ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের শীতের উৎসব অনুষ্ঠিত

শাহ মোহাম্মদ তানভীর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের শীতের উৎসব অনুষ্ঠিত

পর্তুগাল (লিসবন) থেকে: পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশি কমিউনিটির উইন্টার ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) শহরের প্রাণকেন্দ্রে বেলাভিস্তা পার্কে পর্তুগাল বাংলা প্রেসক্লাব এই জাঁকালো অনুষ্ঠানের আয়োজন করে।

হিমেল হওয়ার পরশ নিয়ে শীতের আগমনীকে স্বাগত জানাতে অনুষ্ঠানে কয়েকশত বাংলাদেশি পরিবার মিলিত হন।

এই আয়োজন বাংলাদেশি কমিউনিটির সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত ছিল। দল-মত নির্বিশেষে সবাই শীত উৎসবে সমবেত হন। তারা বিভিন্ন ধরনের শীতের পিঠা, কাবাব, পায়েস, চটপটি, ফুসকা, কেকসহ মুখরোচক বাংলাদেশি খাবার পরিবেশন করেন। পর্তুগাল বাংলা প্রেসক্লাবের পক্ষ থেকে দুপুরের খাবার পরিবেশন করা হয়।  

দিনব্যাপী অনুষ্ঠানের পিঠা উৎসবে বাংলাদেশি পার্বণের স্বাদ উপভোগ করেন সবাই। বর্ণাঢ্য আয়োজনের মধ্যে শিশুদের বিস্কুট খেলা, দৌড় প্রতিযোগিতার সঙ্গে নারীদের বালিশ খেলা এবং পুরুষের হাড়ি ভাঙ্গার প্রতিযোগিতা ছিল বেশ উৎসবমুখর।

অনুষ্ঠানে মেহেদী উৎসবে বাহারি নকশায় হাত রাঙিয়ে তুলেন অনেক নারী। অনুষ্ঠানে অংশগ্রহণকারী সব শিশুর হাতে শুভেচ্ছা পুরস্কার তুলে দেওয়া হয়। লিসবনের সবচেয়ে বড় পার্কের মনোরম পরিবেশে বনভোজনের আমেজে মধ্যাহ্নভোজে মিলিত হন বাংলাদেশিরা।

পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সভাপতি রাসেল আহমেদের সভাপতিত্বে সিনিয়র সহ-সভাপতি এফ আই রনি ও সাধারণ সম্পাদক শহীদ আহমদ প্রিন্সের সঞ্চালনায় প্রতিযোগিতায় বিচারক হিসেবে বিজয়ীদের কাছে হাতে পুরস্কার তুলে দেন কমিউনিটি ব্যক্তিত্ব ও লেখিকা ফৌজিয়া তসলিম উদ্দিন, পর্তুগাল আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সেক্রেটারি দেলওয়ার হোসাইন, পর্তুগাল বিএনপির যুগ্ম সম্পাদক আব্দুল মুকিত সেলিম, আওয়ামী লীগের সহ-সম্পাদক ইমরান হোসাইন ভূঁইয়া, দপ্তর সম্পাদক জাকির হোসাইন, বিএনপির দপ্তর সম্পাদক আব্দুল ওয়াহিদ পারভেজ, পর্তুগাল যুবদল নেতা মুহি উদ্দীন, পর্তুগাল যুবলীগ নেতা অনুপম মেহদী, তানভীর আলম জনি।

অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন পর্তুগাল বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠিতা সভাপতি রনি মোহাম্মদ, কোষাধ্যক্ষ জাহিদ কায়সার, সাংগঠনিক সম্পাদক শাহ মোহাম্মদ তানভীর, সহ-সাংগঠনিক সমির দেবনাথ, আন্তর্জাতিক সম্পাদক মুহি উদ্দীন, সিনিয়র সাংবাদিক এস এম আজাদ প্রমুখ।

শেষ বিকেলে প্রতিযোগিতার পুরস্কার বিতরণের পরে কণ্ঠশিল্পী এফ আই রনির শ্রুতিমধুর গানের মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী এই আয়োজন।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।