ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

১৫ আগস্ট ও ২১ আগস্টের শহীদদের স্মরণে জার্মান আ. লীগের আলোচনা সভা

অতিথি করেসপন্ডেন্ট, জার্মানি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
১৫ আগস্ট ও ২১ আগস্টের শহীদদের স্মরণে জার্মান আ. লীগের আলোচনা সভা

বার্লিন: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও ২১ আগস্ট গ্রেনেড হামালায় নিহতদের স্মরণে আলোচনা সভা ও মিলাদ মাহফিল করেছে জার্মান আওয়ামী লীগ।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যোগ দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান এমপি।

বিশেষ বক্তা ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ।  

সভায় বক্তারা বলেন, জাতির জনককে সপরিবারে হত্যা এবং ২১ আগস্টে গ্রেনেড হামলার দায় বিএনপি জামায়াত কোনোভাবে এড়াতে পারে না।

প্রধান অতিথি কর্নেল (অব.) ফারুক খান বলেন, বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায় হচ্ছে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা। আর এই গৌরবোজ্জ্বল অধ্যায়ের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি পরিকল্পিতভাবে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে। এটা ছিল ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড। ঘাতকরা বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করতে চেয়েছিল। কিন্তু তারা সফল হয়নি।

তিনি আরও বলেন, জাতির পিতার আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধুর প্রদর্শিত পথে সোনার বাংলার জন্য সোনার মানুষ তৈরি করতে হবে। প্রবাসীদের রেমিটেন্সে দেশ উন্নয়ন হচ্ছে ও পাশাপাশি বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রশংসিত হচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে প্রবাসীদেরকে ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে এগিয়ে আসতে হবে।  

সংগঠনের নেত্রী নূরজাহান খান নূরীর উপস্থাপনায় ও বার্লিন আওয়ামী লীগের সভাপতি মাসুদুর রহমান মাসুদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন সংগঠনের সভাপতি মিজানুর হক খান ও সাধারণ সম্পাদক মোবারক আলী ভূঁইয়া বকুল।  

আরও বক্তব্য দেন আলমগীর আলী আলম, নূর ই সিদ্দিকী রুবেল, সুর্য কান্ত ঘোষ, মো: বেল্লাল হোসেন, আউয়াল খান, শেখ রেদোয়ান শেখ ও লিখন খান, শাহ আলম, রনি মাতুব্বর, পলাশ হাওলাদার, নাজিমউদ্দীন, বৈশাখী ঘোষ প্রমুখ।

অনুষ্ঠানে বার্লিন ছাড়াও সংগঠনটির বিভিন্ন প্রদেশের শাখার নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। এর আগে বঙ্গবন্ধুসহ শহীদদের উদ্দেশ্য পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।