ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

দুর্নীতিবাজ মন্ত্রী-আমলাদের নিয়ে কৌশলী ইমার গান

সাবেদ সাথী, নিউইংল্যান্ড থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১২
দুর্নীতিবাজ মন্ত্রী-আমলাদের নিয়ে কৌশলী ইমার গান

দুর্নীতিবাজ মন্ত্রী, আমলা ও সাংসদদের চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধরে যুক্তরাষ্ট্র প্রবাসী শিল্পী কৌশলী ইমা গান করেছেন। একটি গানের কথা এরকম, ‘যারাই করেন নেতাগিরি/তারাই করেন দুই নম্বরি/ভোট কারে দেই ভাই...।



এ প্রসঙ্গে শিল্পী কৌশলী ইমা বলেন, গত ২০০৮ সালের মাঝামাঝি নিউইয়র্কের একটি স্টুডিওতে তার এ গানটি রেকর্ড করা হয়। ঢাকার একটি অডিও প্রতিষ্ঠান তার ১০টি সমকালীন মৌলিক গান নিয়ে একই বছর ডিসেম্বরে ‘আমলনামা ডট কম’ নামে একটি অডিও এ্যালবাম প্রকাশ করেন।

উল্লেখ্য, শিল্পী কৌশলী ইমা সমাজের নানা অনিয়ম-দুর্নীতি, অন্যায়-অবিচার ও কুসংস্কারকে গানের ভাষায় দর্শক-শ্রোতাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেন। রাজনীতির নামে নেতা-নেত্রীদের ভণ্ডামি, রাজাকারদের বিচারের দাবি, টিপাইমুখ বাঁধ বন্ধের দাবি, পিলখানার জঘন্য হত্যাকাণ্ড, নিমতলীর ভয়াবহ অগ্নিকাণ্ড, নারী-পুরুষে বৈষম্য এবং অবৈধ অভিবাসীদের সুখ-দুঃখ নিয়ে গান গেয়েছেন।

সমসাময়িক বিষয় এবং জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুভিত্তিক তার বৈচিত্র্যময় গান ইতোমধ্যে দেশ ও বিদেশে বেশ সুনাম কুড়িয়েছে। দেশে অবস্থানকালে গান গেয়েছেন বাংলাদেশ বেতার ও টেলিভিশনে।

বৈচিত্র্যময় গানের সংকলন ‘আমলনামা ডট কম’, ‘মাটির মানুষ’ ও ‘জেন্টেলম্যান’ নামে তার তিনটি আলবাম বেরিয়েছে। এর মধ্যে শেষেরটি বের হয় গত ২৪ মার্চ।

সাবেদ সাথী: যুক্তরাষ্ট্র প্রবাসী ফ্রিল্যান্স সাংবাদিক।

বাংলাদেশ সময়: ০৭৩৬ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১২
এসএনএইচ
সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।