ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

রিয়াদে নারী গৃহকর্মীদের স্বাস্থ্যসেবা-কাউন্সেলিংয়ের উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
রিয়াদে নারী গৃহকর্মীদের স্বাস্থ্যসেবা-কাউন্সেলিংয়ের উদ্বোধন

ঢাকা: রিয়াদের বাংলাদেশ দূতাবাসের সেইফ হাউজে আশ্রিত নারী গৃহকর্মীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যসেবা এবং কাউন্সেলিং কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।  

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) দূতাবাসের সেইফহাউজে স্বাস্থ্যসেবা ও কাউন্সেলিং কার্যক্রমের উদ্বোধন করেন।

 

বুধবার (৭ ডিসেম্বর) রিয়াদ দূতাবাস এ তথ্য জানায়।

উদ্বোধনকালে রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবে কর্মরত নারী গৃহকর্মীদের জন্য একটি নিরাপদ, সুস্থ ও সুন্দর কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেইফ হাউজে অবস্থানরত নারী গৃহকর্মীদেরকে তাদের নিয়োগকর্তার কাছে বকেয়া পাওনা থাকলে তা আদায় পূর্বক দ্রুত স্বজনদের কাছে ফেরত পাঠানো এবং সেইফহাউজে তাদের সাময়িক অবস্থানকালে মানসম্মত আবাসন, খাবার, স্বাস্থ্যসেবা ও বিনোদনের ব্যবস্থাসহ সার্বিক কল্যাণ নিশ্চিত করার জন্য দিক-নির্দেশনা প্রদান করেন। এছাড়াও তিনি নিয়মিতভাবে উক্ত স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশ দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সহধর্মিণী বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ হাবিবা হোসাইন বক্তব্য দেন।  

তিনি ২২ জন নারী গৃহকর্মীকে কাউন্সেলিং দেন। এ সময় তিনি তাঁদের কথা গভীর মনোযোগ দিয়ে শোনেন ও প্রয়োজনীয় কাউন্সেলিং প্রদান করেন।

রিয়াদের সানসিটি পলি ক্লিনিকের পক্ষে চিকিৎসক ড. আফরোজা আহমেদ নারী গৃহকর্মীদের চিকিৎসা প্রদান করেন। এ সময় মোট ৬৫ জন নারী গৃহকর্মীকে স্বাস্থ্যসেবা ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হয়। বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং এ স্বাস্থ্যসেবা কার্যক্রমের সার্বিক তত্ত্বাবধান করে।

সেইফ হাউজে অবস্থানরত নারী গৃহকর্মীরা মানসিক ও শারীরিক স্বাস্থ্যসেবা পেয়ে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ও তাঁর সহধর্মিণী মনোরোগ বিশেষজ্ঞ হাবিবা হোসাইনের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ০৮২০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।