ঢাকা, শুক্রবার, ১৯ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

লিসবনে গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস উপাধি পেলেন শেখ হাসিনা

মনির হোসেন, পর্তুগাল থেকে  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২২
লিসবনে গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস উপাধি পেলেন শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রথম ‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস’ উপাধিতে ভূষিত করেছে আইডিএফ।  

সোমবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস সম্মেলন-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠান।

 

এ অনুষ্ঠানে ভিডিও বার্তায় স্বাগত বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় অনেকের মধ্যে আইডিএফের বিদায়ী প্রেসিডেন্ট অধ্যাপক অ্যান্ড্রু বোল্টন, অধ্যাপক আক্তার হোসেন, লিসবনের মেয়র কার্লোস ময়েদা, বাংলাদেশ দূতাবাস লিসবনের রাষ্ট্রদূত তারিক আহসান বক্তব্য দেন।

এসময় বিভিন্ন দেশের কর্মকর্তাবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

অধ্যাপক আকতার হোসেনের কাছ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে সম্মাননা পত্রটি গ্রহণ করেন রাষ্ট্রদূত তারিক আহসান।

এসময় ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী এ অনুষ্ঠানে সশরীরে উপস্থিত হতে না পেরে দুঃখ প্রকাশ করেন এবং ডায়াবেটিসের মতো নানা অসংক্রামক রোগকে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনের পথে বড় চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করেন। প্রধানমন্ত্রী ডায়াবেটিস প্রতিরোধ,  প্রয়োজনীয় চিকিৎসা এবং এ সংক্রান্ত গবেষণায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।  

এসময় রাষ্ট্রদূত তারিক আহসান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় বাংলাদেশ বিশ্বের দরবারে রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। বিশেষ করে নাগরিকদের শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নের লক্ষ্য নিয়ে তিনি কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa