ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

‌‘উন্নয়নশীল দেশের অগ্রযাত্রায় বাংলাদেশ নেতৃত্ব দিতে পারে’

নিউইয়র্ক সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, মার্চ ৩০, ২০১২

নিউইয়র্ক: ইউএনডিপি ঢাকার আবাসিক সমন্বয়কারী নীল ওয়াকার উন্নয়ন অগ্রযাত্রায় বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে বলেছেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশগুলোর নেতৃত্ব দেওয়ার অবস্থান তৈরি করেছে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের প্রতিনিধি ড. এ.কে. আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

শুক্রবার মিশনের প্রথম সচিব (প্রেস) মামুন-অর-রশিদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- নীল ওয়াকার বলেন, বাংলাদেশ সব চ্যালেঞ্জ মোকাবেলায় বিশেষ দৃষ্টান্ত স্থাপন করে। তিনি বর্তমান সরকারপ্রধান শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব, সংলাপ আয়োজনে সরকারের সক্রিয়তা, কার্যক্রম বাস্তবায়নে সরকারের আন্তরিকতার প্রশংসা করেন।  

তিনি বলেন, বর্তমান সরকারের সামাজিক নিরাপত্তা বেস্টনি, বৈষম্য হ্রাস কর্মসূচি, জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে দৃষ্টান্তমূলক সাফল্য অর্জন করেছে। বিশেষ করে নারী উন্নয়ন, তথ্য প্রযুক্তি উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, জলবায়ু পরিবর্তন বিষয়ক ঝুঁকি মোকাবেলায় সরকারের নীতি কৌশল ফলপ্রসুদ এবং সুদূর দৃষ্টিভঙ্গী সম্পন্ন।

জাতিসংঘ বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ.কে. আব্দুল মোমেন ঢাকায় জাতিসংঘের উন্নয়নশীল দেশের কার্যক্রম বিষয়ক সদর দফতর স্থাপনের প্রস্তাব দিলে নীল ওয়াকার তাতে একমত পোষণ করেন।

ইতিমধ্যে সরকার ঢাকায় জাতিসংঘের শাখা কার্যালয় নির্মাণের জন্য ইউএন হাউসের জন্য জায়গা বরাদ্দ দিয়েছে। একই সঙ্গে ‘আন্ডার সেক্রেটারি জেনারেল অব এলডিসি’র জন্য ঢাকায় সরকারিভাবে জায়গা বরাদ্দের বিষয়টি আলোচনায় স্থান পায়।

গত এক বছর ঢাকায় থাকাকালীন অভিজ্ঞতা তুলে ধরে নীল ওয়াকার বলেন, তিনি বাংলাদেশ সরকার ও জনগণের সঙ্গে কাজ করে বেশ আনন্দ পাচ্ছেন।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, বর্তমান ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ খুব দ্রুত এগিয়ে যাবে এবং অচিরেই তার অভীষ্ট লক্ষ্যে পৌঁছবে।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১২

সম্পাদনা : ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad