ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

এক হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সৌদির সঙ্গে চুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
এক হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সৌদির সঙ্গে চুক্তি

ঢাকা: দেশের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের বিষয়ে সৌদির অ্যাকোয়া পাওয়ারের সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে সমঝোতা স্মারক সই হয়েছে। প্রকল্পটি নোয়াখালীর স্বর্ণদ্বীপে বাস্তবায়ন হলে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বিকেলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চুক্তি সই অনুষ্ঠানে পিডিবির সচিব মোহাম্মদ সেলিম রেজা ও অ্যাকোয়া পাওয়ারের ব্যবসা উন্নয়ন বিভাগের নির্বাহী পরিচালক আয়াদ আল আমরি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা চুক্তি সই অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, পরিবেশ বান্ধব ও নবায়নযোগ্য জ্বালানি ক্ষেত্রে সরকার বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এসব বিষয়ে কাজ করছে।

পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে চুক্তি সই অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান ও বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ আল দুহাইলান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
এসআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।