ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সেপ্টেম্বরে লোডশেডিং অর্ধেকে কমিয়ে আনার আশা বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০২২
সেপ্টেম্বরে লোডশেডিং অর্ধেকে কমিয়ে আনার আশা বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

ঢাকা: আগামী সেপ্টেম্বর মাস থেকে লোডশেডিং অর্ধেকে কমিয়ে আনার আশা করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।  

রোববার (৭ আগস্ট) বিদ্যুৎ ভবনে ব্যবসায়ীদের সঙ্গে এক সভা শেষে সাংবাদিকদের কাছে তিনি এ আশা প্রকাশ করেন।

 

প্রতিমন্ত্রী বলেন, আগামী মাস থেকে আমার মনে হয় বিদ্যুৎ বিভাগ অন্তত অর্ধেক লোডশেডিং থেকে বেরিয়ে আসবে। বিদ্যুৎ বিভাগ চিন্তা করছে সামনের মাস থেকে আস্তে-আস্তে লোডশেডিং থেকে বেরিয়ে আসার জন্য। আমরা মনে করছি এখন যেটা আছি, তার থেকে অনেক ভালো অবস্থা হবে।  

বিদ্যুতের উৎপাদন বাড়িয়ে লোডশেডিং কমিয়ে আনা সম্ভব হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা আস্তে আস্তে আমাদের গ্যাসের পরিমাণ বাড়িয়ে নিয়ে আসবো। কিছুটা ব্যালেন্স করার চেষ্টা করব। ব্যালেন্স করে হয়তো অক্টোবর থেকে আমরা পুরোপুরি আগের অবস্থায় নিরবচ্ছিন্ন বিদ্যুতের দিকে যেতে পারবো। এজন্য আমি সবাইকে অনুরোধ করব, সবাই যেন একটু ধৈর্য ধরুন।  

ব্যবসায়ীদের সঙ্গে বসার কারণ নিয়ে তিনি বলেন, তারা কীভাবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পেতে পারে এবং লোডশেডিং কোথায় কতটুকু হচ্ছে তাদের কাছ থেকে একটু মতামত নেওয়ার জন্য বসেছিলাম।  

শিল্পাঞ্চলে রেশনিংয়ের বিদ্যুৎ সাশ্রয়ের কথাও বলেন প্রতিমন্ত্রী।  

তিনি বলেন, এখন শিল্পাঞ্চলে শুক্রবার সাপ্তাহিক ছুটি কার্যকর আছে। একদিনে সব এলাকায় ছুটি না দিয়ে, যদি রেশনিংয়ের মাধ্যমে একেক দিন একেক এলাকায় ছুটি চালু করা যায় তাহলে বিদ্যুতের কিছুটা সাশ্রয় হবে। যেমন, গাজীপুর শুক্রবার বন্ধ থাকলো, বৃহস্পতিবার নারায়ণগঞ্জ বন্ধ থাকলো। এভাবেই যদি দিন ধার্য করা হয় তাহলে ৫০০ থেকে ৫৫০ মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় করা যাবে।  

এই পদ্ধতি আগেও ছিল জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এতে তিনটা জিনিস লাভ হবে। বিদ্যুৎ ক্ষেত্রে সাশ্রয়ী হবে, গ্যাসের ক্ষেত্রে সাশ্রয় হবে এবং ট্রাফিকের ক্ষেত্রেও সাশ্রয় হবে। এটাই আলোচনা হয়েছে এবং সবাই খুশি আছে, বাস্তবায়নে কোনো সমস্যা নেই।
 
বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২২
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।