ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকারকে পদত্যাগের প্রস্তুতি নেওয়ার আহ্বান গয়েশ্বরের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
সরকারকে পদত্যাগের প্রস্তুতি নেওয়ার আহ্বান গয়েশ্বরের

ঢাকা: সরকার কোন পদ্ধতিতে পদত্যাগ করবে তা ঢাকার (১০ ডিসেম্বর) মহাসমাবেশ বলে দেওয়া হবে। সে অনুযায়ী সরকারকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

তিনি বলেছেন, ১০ তারিখ আমরা সরকারকে জানাব কীভাবে তারা পদত্যাগ করবেন। আমরা যা কিছু করব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়ে করব। বিএনপি তো সর্বহারা পার্টি না বা আড়ালে আবডালে থাকা দল না।   যে গোপনে কোনোকিছু করব। সুতরাং ১০ তারিখ আমরা ঘোষণা দেব, সেই ঘোষণা অনুযায়ী আপনারা প্রস্তুতি নেবেন। আর আমাদের (বিএনপির) প্রস্তুতি আপনাদের (আওয়ামী লীগ) মোকাবিলা করা না, বরং পরাস্ত করা।

সোমবার (২৮ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে বিএনপির ভাইস চেয়ারম্যান, সাবেক এমপি অ্যাডভোকেট আফসার আহমদ সিদ্দিকীর ২১ ম মৃত্যুবার্ষিকী স্মরণে আলোচনা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  আফসার আহমদ সিদ্দিকী স্মৃতি ফাউন্ডেশন এই আলোচনা সভার আয়োজন করে।

সরকারের পদত্যাগের বিষয়ে গয়েশ্বর বলেন, হয় পদত্যাগ করবেন, না হয় পদত্যাগে বাধ্য করব। কীসের জন্য বাধ্য করব, ক্ষমতায় যাওয়ার জন্য না। জনগণের ভোটাধিকার জনগণকে ফিরিয়ে দেয়ার জন্য। দেশের মালিক জনগণ। কোনো ব্যক্তি, দল দেশের মালিক নন। যদি কেউ  দেশটা তার পৈতৃক সম্পত্তি, তিনি দেশের রাজা, তিনি যা ইচ্ছা তা করবেন- এমন মনে করলে সেটাকে আমরা শেষ করতে চাই। মোট কথা যারা দেশকে পৈতৃক সম্পত্তি মনে করে তাদের সরাতে হবে।

ক্ষমতায় আসলে বিএনপি আদালত (বিচার বিভাগ) নিয়ন্ত্রণ করবে না বলেও জানান বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

তিনি বলেন, আপনার (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) মতো আদালত নিয়ন্ত্রণ বিএনপি করবে না। আপনার মতো পুলিশকে দলীয় ক্যাডার হিসেবে বিএনপি ব্যবহার করবে না। পুলিশের এক শ্রেণির লোক এবং যারা লুটপাট করেন, তারা মনে করে শেখ হাসিনা না থাকলে তাদের কী হব? এ কারণে তারা সরকারকে টিকিয়ে রাখার জন্য নানা পরামর্শ দেন। অতীতে এমন ঘটনা ৫২, ৭০ এবং ৭৫ সালে ঘটেছে। যার পরিণতি ভাল হয়নি; খুব খারাপ ভাবে পতন হয়েছে তাদের।

প্রধানমন্ত্রীর অনুসারীরা যে টাকা লুট করেছে তা দিয়ে ২ বছরের বাজেট করা সম্ভব হবে বলে দাবি করেন গয়েশ্বর চন্দ্র রায়।

আলোচনা সভায় সভাপত্বি করেন আফসার আহমদ সিদ্দিকী স্মৃতি ফাউন্ডেশনের আহ্বায়ক জাহানারা সিদ্দিকী, সঞ্চালনা করেন সদস্য সচিব জামিল আহমদ সিদ্দিকী। প্রধান আলোচক ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ভাইস চেয়ারম্যান অধ্যাপক এ.জেড.এম জাহিদ হোসেন, বিএনপির খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
ইএসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad