ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকার চায় না মানুষ মৌলক অধিকারে সচেতন হোক: ড. কামাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
সরকার চায় না মানুষ মৌলক অধিকারে সচেতন হোক: ড. কামাল ছবি: বাংলানিউজ

ঢাকা: সাধারণ মানুষ তাদের মৌলক অধিকারের বিষয়ে সচেতন হোক, তা বর্তমান সরকার চায় না বলে মন্তব্য করেছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

শনিবার (১৯ নভেম্বর) 'সংবিধানের ৫০ বছর ও নাগরিক ভাবনা' শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম মিলনায়তনে সভাটি আয়োজন করে গণফোরাম।

সভাপতির বক্তব্যে ড. কামাল হোসেন বলেন, মানুষকে তাদের মৌলিক অধিকারে সচেতন হতে হবে। সরকার চায় না মানুষ মৌলিক অধিকারের বিষয়ে সচেতন হোক। এ জন্য বিষয়টি প্রচার মাধ্যমে আনতে হবে, স্কুল-কলেজে মৌলিক অধিকারের বিষয়ে সচেতন করতে হবে।

গণতন্ত্রের জন্য সকলকে রাস্তায় নামার পরামর্শ দিয়েছেন গত জাতীয় নির্বাচনে বিরোধী দলীয় জোট জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান নেতা ড. কামাল হোসেন। তিনি বলেন, রাষ্ট্রের নাগরিকদের বঞ্চিত করলে আমরা ক্ষতিগ্রস্ত হবো। দেশে গণতন্ত্র থাকবে না। গণতন্ত্র না থাকলে দেশে অপূরণীয় ক্ষতি হবে। গণতন্ত্রের বিষয়ে ঘরে ঘরে আলোচনা হওয়া উচিত। সকলের রাস্তায় নামা উচিত। যাতে করে মানুষ সচেতন হয়। আমরা যদি মনে করি বসে থেকে অধিকার ভোগ করবো এটা ভুল ধারণা।

গণফোরাম সভাপতি আরও বলেন, সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়েই জনগণ তাদের অধিকার প্রয়োগ করে। কাজেই সুষ্ঠু নির্বাচনের বিষয়ে আমাদের গুরুত্ব দিতে হবে। টাকা-পয়সা ও প্রভাব ব্যবহার করে জনগণকে যদি আমরা ভোটাধিকার থেকে বঞ্চিত করি, নির্বাচন পদ্ধতিকে যদি আমরা ধ্বংস করি তাহলে তখন দেশের জন্য ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়।

আলোচনা সভায় গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সুপ্রীম কোর্টের সিনিয়র এডভোকেট ড. শাহদীন মালিক, দৈনিক সমকালের উপদেষ্টা সম্পাদক মো. আবু সাঈদ খান, গণফোরামের প্রেসিডিয়াম সদস্য ড. মোহাম্মদ আবদুল্লাহ মাহমুদ, সাধারণ সম্পাদক মিজানুর রহমানসহ অনেকে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
এসসি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।