ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

একদিন আগেই সমাবেশস্থলে বেচাবিক্রি জমজমাট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২২
একদিন আগেই সমাবেশস্থলে বেচাবিক্রি জমজমাট

বরিশাল:শনিবার (৫ নভেম্বর) বরিশালে বিএনপির বিভাগীয় মহাসমাবেশ। তবে লঞ্চ, বাসসহ বিভিন্ন পরিবহনের ধর্মঘটের কারণে বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা থেকে সমাবেশস্থল বরিশাল নগরের বঙ্গবন্ধু উদ্যানে এরইমধ্যে হাজারো নেতাকর্মী উপস্থিত হয়েছেন।

এছাড়া বরিশাল শহরসহ আশপাশের নেতাকর্মীরা প্রতিনিয়ত সমাবেশস্থল ঘুরে দেখছেন। ফলে তাদের উপস্থিতিতে সরব বঙ্গবন্ধু উদ্যান।

আর এ কারণেই সমাবেশের একদিন আগেই সমাবেশস্থল ঘিরে মৌসুমি ও খুদ্র ব্যবসায়ীরা এরইমধ্যে বিভিন্ন ধরনের পণ্য সাজিয়ে বিক্রির জন্য বসে পড়েছেন। মুড়ি বিক্রেতা সেলিম বলেন, ১৭-১৮ বছর ধরে এ পেশায় রয়েছেন। বঙ্গবন্ধু উদ্যানে অনুষ্ঠিত নানান সভা সমাবেশে তিনি মুড়ি বিক্রি করেন। তবে কোনোবারই একদিন আগে ক্ষুদ্র ব্যবসায়ীরা এভাবে তাদের পণ্য নিয়ে বিক্রির জন্য আসেননি। এবার একদিন আগে এসেই বেচাবিক্রি জমিয়ে ফেলেছেন সবাই। তবে এবারে পেশাদারদের থেকে মৌসুমি ব্যবসায়ীর সংখ্যাই বেশি।

শুক্রবার জুমআর পর বিকেলে পর্যন্ত ৫০টিরও বেশি প্যাকেট ভুট্টার খই (পপকর্ন) বিক্রির কথা জানিয়ে মনির বলেন, সমাবেশস্থলে আগে ভাগে নেতাকর্মীরা এসে পড়ায় বেচাবিক্রি ভালো হয়েছে। এ মাঠে বর্তমানে পপকর্ণ বিক্রেতাই আছেন ১৫-২০ জন, যাদের সবার বিক্রি ভালো।

মাঠ ঘুরে দেখা গেছে, বঙ্গবন্ধু উদ্যানের পশ্চিমপ্রান্তে বাঁশ ও কাঠের তৈরি ৫০ ফুট দৈর্ঘ্যের এবং ২৫ ফুট প্রস্থের যে অস্থায়ী মঞ্চ তৈরি করা হয়েছে তাতে সামিয়ানাসহ কাপড় লাগানোর কাজ চলছে।   সেই সঙ্গে মাঠে এবং আশপাশের বিভিন্ন সড়কে সাঁটানো হচ্ছে শতাধিক মাইক। এছাড়া পুরো উদ্যান ব্যানার, ফ্যাস্টুন, প্লাকার্ডে ছেয়ে গেছে। উদ্যানের বাইরের প্রবেশপথগুলো ধরে চায়ের দোকানের পাশপাশি, ভ্যান ও বাক্সে করে সিঙ্গারা, খিচুড়ি, পরাটা, আখের রশ, ঝালমুড়ি, পপকর্ণ, বাদাম, বুট, বিভিন্ন ধরনের দেশীয় ফল, আচারসহ বিভিন্ন খাবার বিক্রি করছেন মৌসুমি ও ক্ষুদ্র প্রায় শতাধিক ব্যবসায়ী।

এদিকে সমাবেশস্থলে শৃঙ্খলা রক্ষায়ও নানা পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা বিএনপির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য এবায়দুল হক চাঁন। সেই সঙ্গে গণসমাবেশের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

৫ নভেম্বর জোহরের নামাজের পরই আনুষ্ঠানিক গণসমাবেশ শুরু হবে বলে জানিয়েছেন মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক। গণসমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি এবং স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস থাকবেন প্রধান বক্তা হিসেবে। এছাড়া স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানসহ জাতীয় ও স্থানীয় নেতারাও সমাবেশে বক্তব্য রাখবেন।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২২
এমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।