ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

রাজনীতি

রিজার্ভ নিয়ে চিন্তিত নই, আরও ৬ মাস চলবে: ওবায়দুল কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
রিজার্ভ নিয়ে চিন্তিত নই, আরও ৬ মাস চলবে: ওবায়দুল কাদের

ঢাকা: ব্যাংকের রিজার্ভ নিয়ে খুব চিন্তিত নন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বর্তমান রিজার্ভ দিয়ে ৫-৬ মাস চলার সুযোগ আছে জানিয়ে তিনি আর্থিক সংকটে থাকার কথা স্বীকার করেছেন।

 
 
রোববার (১৬ অক্টোবর) সচিবালয়ে এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, রিজার্ভ নিয়ে আমরা খুব চিন্তিত নই। পাকিস্তানে, শ্রীলঙ্কায় রিজার্ভ বেহাল অবস্থায়। আমাদের রিজার্ভ যা আছে ৫-৬ মাস চলার সুযোগ আছে। বাড়ানোর জন্য আমরা চেষ্টা করছি। আমাদের রেমিটেন্স আরও বেশি আসবে বলে আমরা আশা করছি। সবাই মিলে আমরা চেষ্টা করলে এ সংকট কাটাতে পারবো।  

‘সংকট কাটাতে একটু বেগ পেতে হচ্ছে, সেজন্য সরকারের পদত্যাগ দাবি করছে বিএনপি। সরকারের পদত্যাগ করলে আপনারা সমাধান করবেন- এর কোনো নিশ্চয়তা দিতে পারবেন?’ যোগ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।  
 
এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমরা সংকটে আছি, এখানে কোনো সন্দেহ নাই। কিছু কিছু জায়গায় স্বস্তিতে আছি। যেমন আপাতত খাদ্য নিয়ে আমাদের কোনো অসুবিধা নাই- পুকুর ভরা মাছ, সাগর ভরা মাছ আছে। আজকে শ্রীলঙ্কা, পাকিস্তানের দিকে তাকান, কী দুরবস্থার মধ্যে আছে। এখনও আন্যান্য অনেক দেশের তুলনায় আমরা ভালো আছি। খুব ভালো আছি সেটা বলিনি। খারাপটা আছে স্বীকার করেই প্রধানমন্ত্রী নিজেই বলেছেন- বিশ্বে দুর্ভিক্ষ হতে পারে। এসব মাথায় রেখেই আমরা কাজ করে যাচ্ছি।
 
তিনি বলেন, সাধারণ মানুষ কষ্টে আছে। দামের জন্য বাজারে তো যাওয়াই যায় না। মানুষের কষ্টটা আমরা বুঝি। তবে একজন মানুষ খাবারের জন্য মারা গেছে এমন দেখাতে পারবেন? আমি খাদ্য সংকটে নেই। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলে স্বস্তিতে আমি থাকতে পারি।
 
ওবায়দুল কাদের বলেন, আমাদের কিছু বিষয় আছে। যেমন- আমরা খাদ্য নিয়ে কোনো বিপদে পড়বো না, এখনই সে সম্ভাবনা নেই। তারপরও আমরা আগাম চিন্তা করে রেখেছি। গ্যাস, তেলের ব্যাপারে আমরা বিভিন্নভাবে কাদের কাছে আছে তাদের সঙ্গে যোগাযোগ করছি। ব্রনাইয়ের সুলতান এসেছে, তাদের কাছে তেল ও গ্যাসের বিষয়ে পজেটিভ কিছু পাবো বলে আশা করি।
 
বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
এমআইএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।