ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ইসির ১৪ চ্যালেঞ্জ নিরপেক্ষ সরকারেরই সমাধান: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
ইসির ১৪ চ্যালেঞ্জ নিরপেক্ষ সরকারেরই সমাধান: রব

ঢাকা: নির্বাচন কমিশন ঘোষিত রোডম্যাপে ১৪ চ্যালেঞ্জ ‘দলনিরপেক্ষ সরকার’ এর মাধ্যমেই মোকাবিলা সম্ভব বলে মনে করেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

রব বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার ক্ষেত্রে ১৪ চ্যালেঞ্জ চিহ্নিত করে নির্বাচন কমিশনের রোডম্যাপ ঘোষণায় প্রমাণ হয়েছে দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়।

রোডম্যাপে উল্লিখিত অন্যতম চ্যালেঞ্জের মধ্যে রয়েছে- ভোটের মাঠে পুলিশ ও প্রশাসনের নিরপেক্ষ দায়িত্ব পালন, অর্থ ও পেশী শক্তি নিয়ন্ত্রণ, নির্বাচনী প্রচারে প্রতিপক্ষ বা পুলিশ বা প্রশাসনের পক্ষ থেকে বাধার সম্মুখীন না হওয়া, জাল ভোট বা কেন্দ্র দখল বা ব্যালট ছিনতাই ঠেকানো, প্রার্থী, এজেন্ট ও ভোটারদের আসা নিশ্চিত করা, ভোটারদের পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার সুযোগ তৈরি করাসহ অন্যান্য চ্যালেঞ্জ বর্তমান ক্ষমতাসীন সরকার থাকা অবস্থায় একটিও মোকাবিলা করা সম্ভব হবে না। এ সরকার গত ১৩ বছরে জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের সব নির্বাচনে বেআইনিভাবে হস্তক্ষেপ করে নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে।

তিনি বলেন, বর্তমান সরকারের চেতনায় অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের কোনো ছায়াও অবশিষ্ট নেই বরং আগামী সংসদ নির্বাচনকে যেকোনো উপায়ে ক্ষমতা ধরে রাখার মাধ্যম হিসেবে ব্যবহার করবে।

অতীতে জাতীয় সংসদ নির্বাচনে ‘নির্বাচন কমিশনকে’ প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগ সহযোগিতা না করে নির্বাচন কমিশনকে নিয়ন্ত্রণের মাধ্যমে সংবিধান লঙ্ঘন করে অবৈধভাবে বর্তমান সরকার ক্ষমতায় আসীন হয়েছে। সরকার নির্বাচন কমিশনকে সহযোগিতার পরিবর্তে ‘নিয়ন্ত্রণ’ করে আবারও ভোটার বিহীন নির্বাচন করার পাঁয়তারা করছে।

সরকারের নীল নকশার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ১৪ চ্যালেঞ্জ নির্ধারণ করে নির্বাচনকালীন ‘দলনিরপেক্ষ সরকার’ প্রতিষ্ঠার গণ দাবির প্রতিই পরোক্ষভাবে নৈতিক সমর্থন ব্যক্ত করেছে।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।