ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

মিয়ানমারের বিরুদ্ধে পাল্টা জবাব চায় এনডিএম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২২
মিয়ানমারের বিরুদ্ধে পাল্টা জবাব চায় এনডিএম

ঢাকা: বাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারের সামরিক বাহিনীর অব্যাহত সহিংসতার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)। একইসঙ্গে ওই ঘটনার পাল্টা জবাব দেওয়ার দাবি জানিয়েছে তারা।

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে রোববার (৪ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে দলটি।

সমাবেশে দলের চেয়ারম্যান ববি হাজ্জাজ সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে তলব করে সতর্ক করার পরেও গত শনিবার (৩ সেপ্টেম্বর) সীমান্ত পিলার ৪০-৪১ এর কাছাকাছি মিয়ানমারের হেলিকপ্টার ও যুদ্ধবিমান দেখা যায়। হেলিকপ্টার থেকে গুলিবর্ষণ, মর্টার শেল ও বোমা নিক্ষেপ করা হয়। নতজানু পররাষ্ট্রনীতি পরিহার করে বাংলাদেশ সরকারকে ইটের বদলে পাটকেল নিক্ষেপ করতে হবে।

তিনি আরও বলেন, পররাষ্ট্রনীতির ব্যর্থতার কারণেই এখন পর্যন্ত তিস্তার পানিবণ্টন চুক্তি সম্পাদন করা যায়নি। এ চুক্তি ছাড়া প্রধানমন্ত্রীর ভারত সফর হবে অর্থহীন।

ববি হাজ্জাজ বলেন, আন্তঃনদী সংযোগে ব্রহ্মপুত্র থেকে পানি সরিয়ে নেওয়ার বিষয়ে ভারতের ব্যাখ্যা ও ৫৪টি নদীর পানির ন্যায্য হিস্যা আমাদের জানতে হবে। সীমান্তে হত্যাকাণ্ড এখনও বন্ধ হয়নি। রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারত সহায়তা করার আশ্বাস দিলেও এখন পর্যন্ত আমরা কোনো কার্যকর উদ্যোগ দেখিনি। এ ব্যাপারেও প্রধানমন্ত্রীর সফরে স্পষ্ট বক্তব্য থাকতে হবে।

বিক্ষোভ সমাবেশে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এনডিএমের যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন। এতে বাংলাদেশ মুসলিম লীগের অতিরিক্ত মহাসচিব কাজী আব্দুল্লাহ আল কাফি, এনডিএমের সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরাসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২২
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।