ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

প্রত্যেকটি গুমের সঙ্গে সরকার জড়িত: রিজভী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
প্রত্যেকটি গুমের সঙ্গে সরকার জড়িত: রিজভী

ঢাকা: দেশের প্রত্যেকটি গুমের সঙ্গে সরকার জড়িত বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

তিনি বলেন, প্রত্যেকটি গুমের পেছনে আওয়ামী লীগ সরকার দায়ী, এখন তাদের মুখ থেকেই এ কথা বেরিয়ে আসছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর বিএনপি আয়োজিত মানববন্ধনে এসব কথা বলেন রিজভী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রিজভী বলেন, ‘আজ আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস। সারা বিশ্বে দিবসটি পালিত হচ্ছে। সারা বিশ্বের গণতান্ত্রিকামী মানুষ দিবসটি পালন করছে বিভিন্ন দেশের স্বৈরাচার দানবীয় সরকারের বিরুদ্ধে, যারা রাষ্ট্রকে বিরোধী পক্ষকে নির্মূল করার জন্য এই গুমের মতো কর্মসূচি নিয়েছে, তাদের বিরুদ্ধেই আজকের এই দিবস। ’

বিএনপির এই মুখপাত্র বলেন, গুম এবং বিচারবহির্ভূত হত্যা মানবতার সবচেয়ে ভয়াবহতম অপরাধ। এই অপরাধ করেছেন শেখ হাসিনা, এই অপরাধ করেছে আওয়ামী লীগ সরকার। আজকে ইলিয়াস আলী কেন হারিয়ে যাবে? চৌধুরী আলম কেন হারিয়ে যাবে? এটা তো পারিবারিক কোনো বিরোধ নয়। সাইফুল ইসলাম হিরু, সুমন, জাকির কেন হারিয়ে যাবে? বিএনপি সরকারের সাবেক একজন মন্ত্রী, যিনি বারবার এমপি হয়েছেন তাকে বিদেশে গুম করা হয়েছে। এর সঙ্গে শেখ হাসিনা জড়িত। এটার সঙ্গে আওয়ামী লীগ সরকার জড়িত। না হলে এ পর্যায়ে নেতৃবৃন্দ গুম হবে কেন? 

রিজভী বলেন, কয়দিন আগে একজন মন্ত্রী বলেছেন, মাঝ সমুদ্রে অনেকে জাহাজডুবিতে মারা গেছে, সলিল সমাধি হয়েছে। এটা কিন্তু সত্যি কথা বলেছেন। গুয়াতেমালা, আর্জেন্টিনা, চিলিতে সামরিক লোকেরা তাদের রাজনৈতিক প্রতিপক্ষকে গুম করার জন্য বিমানে করে নিয়ে ওইসব নেতাদের আটলান্টিকের মাঝে ফেলে দিতো। এটার সঙ্গে পরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য মিলে যায়।

তিনি বলেন, আপনারা আমাদের নেতাদের কোথায় ফেলেছেন, ভারত মহাসাগরে ফেলেছেন? এইটা এখন খোলাসা করে বলুন। এই যে আয়নাঘরের কথা। এটাও স্বীকার করেছেন আওয়ামী লীগের একজন প্রধান নেতা। তার নাম হানিফ। তিনি বলেছেন, ১/১১ সরকার হলো বিএনপি-জামায়াত সরকার। অথচ শেখ হাসিনা নিজেই বলেছেন, আমাদের আন্দোলনের ফসল ফখরুদ্দিন-মঈন উদ্দিন সরকার। এই হানিফ সাহেব বলেছেন, ১/১১ সরকারের সময় আয়নাঘর করা হয়েছে। তার মানে এই আয়নাঘর আপনারা করেছেন। এখানে বিএনপিসহ অসংখ্য মানুষকে যে নিপীড়ন, নির্যাতন করা হয়েছে এটি আওয়ামী লীগ জানে এবং তাদের পরামর্শে করা হয়েছে।

মানববন্ধনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু, উত্তরের সদস্য সচিব আমিনুল হক, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।