ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

হরতালে স্বাভাবিক সচিবালয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
হরতালে স্বাভাবিক সচিবালয়

ঢাকা: নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুৎ এবং গণপরিবহনের ভাড়া বাড়ানোর প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা হরতাল কোনো প্রভাব পড়েনি প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ের কাজে। নিরাপত্তা ব্যবস্থার কড়াকড়িও চোখে পড়েনি।

বাম সংগঠনগুলোর ডাকা অর্ধদিবস দিবস হরতাল সকাল ৬টা থেকে শুরু হয়েছে। এছাড়া হরতালের মধ্যেও স্বাভাবিক রয়েছে যান চলাচল।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সচিবালয়ে সকাল সাড়ে ৮ টার মধ্যে অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয় ঘুরে কর্মকর্তা-কর্মচারীদের স্বাভাবিক উপস্থিতি দেখা গেছে।

সচিবালয় ঘুরে দেখা গেছে, সকাল থেকেই কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি স্বাভাবিক ছিল। অনেক মন্ত্রীও নির্দিষ্ট সময়ে কার্যালয়ে উপস্থিত হন এবং কর্মকর্তাদের কাছে হরতালের খোঁজ খবর নেন। এদিন সচিবালয়ের সামনে আবদুল গণি রোডে গাড়ি চলাচলে কোনো প্রতিবন্ধকতা দেখা যায়নি। তবে সকালে দর্শনার্থীদের উপস্থিতি তেমন দেখা যায়নি। এজন্য এক ও দুই নম্বর গেটের মাঝামাঝি দর্শনার্থী অপেক্ষা কক্ষ দর্শনার্থী শূন্য দেখা গেছে। সচিবালয়ের লিফটগুলোর সামনেও ভিড় স্বাভাবিক দেখা গেছে লাইন ধরে লিফটে উঠতে দেখা গেছে। তবে সচিবালয়ে গাড়ির সংখ্যা সকালে তুলনামূলক কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গাড়ির সংখ্যাও বেড়েছে।

মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা জানান, আজকে হরতাল সেটা রাস্তা-ঘাট দেখে বুঝা যায় না। আমাদের মন্ত্রণালয়ে প্রায় সবাই সঠিক সময়ে উপস্থিত হয়েছেন। সকাল ৮ টায় অফিস হওয়াতে কোন রকমের ঝামেলা ছাড়াই অফিসে আসতে পেরেছি।  

সচিবালয়ে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ ও গোয়েন্দা শাখার কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, হরতালকে কেন্দ্র করে সকাল থেকেই সচিবালয়ে কর্মীদের আসা শুরু হয়। অনেকেই নির্ধারিত সময়ের আগেই এসে কার্যালয়ে উপস্থিত হন।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই গণপরিবহনসহ সব ধরনের যানবাহন চলছে। সকালে যানবাহন কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে। তবে হরতালের সমর্থনে মিছিল করতে দেখা যায়। অন্যান্য দিনের মতো ব্যবসায়ীরা দোকানপাট খুলেছেন এবং অফিস খোলা থাকায় মানুষ বিনাবাধায় অফিসে যাচ্ছেন।

এদিকে বুধবার (২৪ আগস্ট) পুরানা পল্টনে সিপিবির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জোটের সমন্বয়ক রুহিন হোসেন প্রিন্স জ্বালানি তেল, ইউরিয়া সার, খাদ্যদ্রব্যসহ নিত্যপণ্য ও পরিবহনের ভাড়া কমানো এবং বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া বন্ধের দাবিতে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ১২টা পর্যন্ত অর্ধবেলা হরতালের ডাক দেন৷ এসময় হরতাল সফল করার আহ্বান জানান এবং সারা দেশের মানুষকে কর্মসূচির প্রতি স্বতঃস্ফূর্ত সমর্থনের আশা ব্যক্ত করেছেন।  

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, আগস্ট ২৫,২০২২
জিসিজি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।