ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ইভিএম ভোট ডাকাতিতে নতুন মাত্রা যোগ করবে: গণতন্ত্র মঞ্চ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
ইভিএম ভোট ডাকাতিতে নতুন মাত্রা যোগ করবে: গণতন্ত্র মঞ্চ 

ঢাকা: বর্তমান নির্বাচন কমিশন মূলত সরকারের ইচ্ছা বাস্তবায়নে ভূমিকা রাখছে বলে অভিযোগ করে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, ১৫০ আসনে ইভিএম করে ডিজিটাল চুরির ব্যবস্থা নিশ্চিত করতে চাইছে নির্বাচন কমিশন। এর ফলে আগামী নির্বাচনে নিশিরাতের ভোট ডাকাতির সঙ্গে যুক্ত হবে ইভিএমের ভোট ডাকাতির নতুন মাত্রা।

আগামী ২৭ আগস্ট গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ ও পদযাত্রা কর্মসূচি সামনে রেখে বুধবার (২৪ আগস্ট) বিকেলে নীলক্ষেত-নিউমার্কেট থেকে লালবাগ পর্যন্ত গণসংযোগ, প্রচারপত্র বিলি শেষে পথসভায় এসব কথা বলেন মঞ্চের নেতারা।

কর্মসূচিতে গণতন্ত্র মঞ্চের নেতা গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী আনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী হাসনাত কাইয়ুম, নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম সদস্য মমিনুল ইসলাম, জেএসডি কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দীন মাহমুদ স্বপন, গণ অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজলনতিক পরিষদের সদস্য আকবর খান, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দীন পাপ্পু, জেএসডির সাংগঠনিক সম্পাদক এস এম রানা চৌধুরী, নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক কবীর হাসান, ভাসানী অনুসারী পরিষদের কেন্দ্রীয় নেতা আবু ইউসুফ, মহিবুল্লাহ বাহার প্রমুখ বক্তব্য রাখেন।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকার বাজার নিয়ন্ত্রণের নাটক করে আর জনগণের পকেট কাটার আয়োজন করে যাচ্ছে। সরকার জ্বালানি তেলে এত দিন লাভ করেছে। বিশ্ববাজারে দাম বৃদ্ধির ফলে যে বাড়তি খরচ হচ্ছে, তা মুনাফা এবং ভ্যাট-কর সমন্বয় করলেই দাম বাড়ানোর প্রয়োজন হতো না। এখন শোনা যাচ্ছে ভোটবিহীন সংসদের সংসদীয় কমিটির সদস্যরাও বিপিসিতে ৯ হাজার কোটি টাকার ঘাপলা আছে বলে বিস্মিত হচ্ছেন। সেটা আসলে ভাগ-বাটোয়ারার ঘাপলা। এই সরকার যে তার দুর্নীতি আর লুটপাটের বোঝা জনগণের ঘাড়ে চাপিয়ে দিয়ে জনগণের পকেট কাটতেই মূলত সদা তৎপর এই দাম বাড়ানোর মধ্য দিয়ে আবারো প্রমাণিত হলো।

বর্তমান নির্বাচন কমিশন মূলত সরকারের ইচ্ছা বাস্তবায়নে ভূমিকা রাখছে বলে অভিযোগ করে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, এর অংশ হিসাবে ১৫০ আসনে ইভিএম করে ডিজিটাল চুরির ব্যবস্থা নিশ্চিত করতে চাইছে নির্বাচন কমিশন। এর ফলে আগামী নির্বাচনে নিশিরাতের ভোট ডাকাতির সাথে যুক্ত হবে ইভিএমের ভোট ডাকাতির নতুন মাত্রা।

নেতৃবৃন্দ বলেন, জনগণ এই ষড়যন্ত্র বাস্তবায়িত হতে দেবে না। জনগণ এবার ভোটাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে নেমেছে এবং এই ভোটাধিাকার প্রতিষ্ঠা করতে বিদ্যমান স্বৈরতান্ত্রিক শাসনতন্ত্র বদলে গণতান্ত্রিক শাসনতন্ত্র প্রতিষ্ঠার লড়াইকে বিজয়ী করতে হবে। কোনো লোভ দেখিয়ে কিংবা ভয় দেখিয়ে এই সংগ্রাম থেকে জনগণকে পিছু হটানো যাবে না।

টালবাহানা না করে অবিলম্বে চা শ্রমিকদের ৩০০ টাকা মজুরির ঘোষণা দেওয়ার দাবি পুনরায় তুলে ধরে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, মালিকপক্ষ তাদের ১৪০ টাকা মজুরি দেওয়ার কথা বলছে। আর প্রধানমন্ত্রী ৫ টাকা যোগ করার কথা বলে শ্রমিকদের সাথে উপহাস করছেন। দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যখন আকাশচুম্বি, তখন এই তামাশা কেবল অমানুষেরাই করতে পারে।

গণতন্ত্রের মঞ্চের পক্ষ থেকে বাম জোটের ডাকা বৃহস্পতিবারে অর্ধদিবস হরতাল কর্মসূচির প্রতি পুনরায় নৈতিক সমর্থন ব্যক্ত করে দেশবাসীকে সরকারের গণবিরোধী নীতি এবং ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে বৃহত্তর ঐক্য গড়ে তোলার লড়াইয়ে শামিল হওয়ার আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।