ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

‘নিরপেক্ষ নির্বাচন দেন, আপনার প্রতি অন্যায় করা হবে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
‘নিরপেক্ষ নির্বাচন দেন, আপনার প্রতি অন্যায় করা হবে না’

ঢাকা: গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে বলেছেন, আপনি খালেদা জিয়াকে জামিন দেন। ৩ মাসের মধ্যে দেখেন দেশের কী অবস্থা হয়।

আপনাকে নিশ্চয়তা দিতে চাই, আপনার প্রতি কোনো অন্যায় হবে না। আপনি যা করেছেন, আপনার প্রতি কোনো অন্যায় করা হবে না।

বুধবার (১৭ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জনতার অধিকার পার্টি (পিআরপি) রাজনৈতিক দলের আত্মপ্রকাশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জাফরুল্লাহ বলেন, এই যে দেশে এত শিক্ষিত বেকারের কথা বলছেন, এটা নিয়ে অহেতুক ভয় পাচ্ছেন। এক বছরের মধ্যে ২০ লাখ শিক্ষিত বেকারকে বিদেশে কর্মসংস্থান করা যাবে। এদের প্রশিক্ষণ দিয়ে বিদেশে বয়ঃবৃদ্ধদের সাহায্য করার জন্য পাঠালে এরা যা আয় করবে, বিশ্বাস করতে পারবেন না।

সরকারপ্রধানের উদ্দেশ্যে তিনি বলেন, আপনি সমুদ্র জয় করেছেন, সেখানে এক্সপ্লোর করছেন না। বাপেক্স, পেট্রোবাংলাও পারছে না। আপনি জীবনের ভয়ে ভীত আছেন।

তিনি বলেন, আজকে বিদ্যুতের সংকট। নেপালে এবং ভারতে জলবিদ্যুৎ উৎপাদন করা যেত। কিন্তু ভারত করিডোরটুকু দেয়নি। তারা নাকি বন্ধু রাষ্ট্র। বঙ্গবন্ধু ভারতের চরিত্র জানতেন। সোজা কথায় বলতে চাই সুশাসন দরকার। জবাবদিহিতা দরকার। আর এর জন্য দরকার নিরপেক্ষ নির্বাচন। এ সরকারের অধীনে নিরেপক্ষ নির্বাচন সম্ভব নয়।  

জনশুমারি ও গৃহগণনার সমালোচনা করে জাফরুল্লাহ বলেন, আমাকেও আদমশুমারিতে ধরে নাই। আমাদের বাড়িতেও লোক যায়নি। কলমের এক খোঁচায় সাড়ে ১৮ কোটি থেকে জনসংখ্যা সাড়ে ১৬ কোটি হয়ে গেল।

তিনি বলেন, আজকে দেশের মানুষ কত কষ্টে আছে। ফুটপাতের লাখ লাখ ব্যবসায়ী কষ্টে আছেন। ম্যাজিস্ট্রেটরা শুধু গরীবের ওপর উচ্ছেদ অভিযান পরিচালনা করছে।

আওয়ামী লীগের সমালোচনা করে তিনি বলেন, উনাদের প্রত্যেকটা অংকে ভুল আছে। মিথ্যাচার আছে। কয়দিন আগে অর্থমন্ত্রী বললেন, আমরা আইএমএফের কাছে যাব না। কিন্তু পরে ঠিকই হাতে পায়ে ধরলেন।

অনুষ্ঠানে উপস্থিত থেকে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, সরকারের মন্ত্রীদের বাসায় কোনো লোডশেডিং নেই। এক মুহূর্তের জন্য তারা আরাম ছাড়তে রাজি নয়। তারা কি এমন লাটসাহেব হয়ে গেছেন। যেখানে দেশের মানুষ লোডশেডিংয়ে কষ্ট পাচ্ছে, সেখানে তারা ১-২ ঘণ্টা লোডশেডিং সহ্য করতে পারছেন না।

মান্না বলেন, আজকে নির্বাচনের দিকে তাকিয়ে লাভ নেই। লড়াই করতে হবে। যতগুলো দল পারেন একত্রিত হয়ে এক মঞ্চে না হোক অন্তত যুগপৎ অভিন্ন আন্দোলন করতে হবে।

এ সময় তিনি বলেন, গণতন্ত্র মঞ্চের পক্ষ হতে সকল বিরোধী রাজনৈতিক দলের সঙ্গে আন্দোলনের রূপরেখা নিয়ে আলাপ হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআরপির চেয়ারম্যান তারিকুল ইসলাম। পরে অতিথিরা নতুন এ রাজনৈতিক দলের লোগো উন্মোচন করেন।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa