ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

রাজনীতি

‘আশুরা মানে শ্রদ্ধা আর ভালোবাসায় মোড়ানো ব্যথাতুর ইতিহাস’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
‘আশুরা মানে শ্রদ্ধা আর ভালোবাসায় মোড়ানো ব্যথাতুর ইতিহাস’

ঢাকা: পবিত্র আশুরা মানেই, বিশ্ব মুসলিম সম্প্রদায়ের সামনে শোক, শ্রদ্ধা আর ভালোবাসায় মোড়ানো এক ব্যথাতুর ইতিহাস। হিজরি ৬১ সালের ১০ মহররম মানব ইতিহাসে অত্যন্ত শোকাবহ একটি দিন।

ঘটনাবহুল এই দিনে ঐতিহাসিক কারবালার মাঠে আমাদের মহানবী হযরত মুহম্মদ (সা.) এর প্রাণপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রা.) পরিবারের সদস্য এবং ঘনিষ্ঠ সহচরসহ বিশ্বাসঘাতক ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাত বরণ করেন। অত্যন্ত শোকাতুর এই দিনে হযরত ইমান হোসাইন (রা.) এবং কারবালার প্রান্তরে শাহাদাত বরণকারী প্রত্যেকের বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।

সোমবার (০৮ আগস্ট) পবিত্র আশুরা উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে একথা বলেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

তিনি বলেন, পবিত্র আশুরা আমাদের সত্য ও ন্যায়ের পথে অবিচল থাকতে অনুপ্রেরণা যোগায়। ত্যাগ ও শোকের মহিমায় ভাস্বর পবিত্র আশুরা, আমাদের উদ্বুদ্ধ করে অন্যায় ও অসত্যের বিরুদ্ধে সর্বাত্মক সংগ্রাম করতে। সত্যের পথে অবিচল থাকতে আমাদের পথ দেখায় পবিত্র আশুরা। ইসলামের সুমহান আদর্শ সমুন্নত রাখতে কারবালার মহান ত্যাগ সমুজ্জ্বল হয়ে থাকবে।

পবিত্র ইসলাম হচ্ছে শান্তি ও সম্প্রীতির ধর্ম। ইসলামের সুমহান আদর্শে হানাহানি, হিংসা, বিদ্বেষ বা বিভেদের কোনো স্থান নেই। শোকাবহ এই দিনে দুর্নীতি ও দুঃশাসন মুক্ত ন্যায় ও কল্যাণময় নতুন বাংলাদেশ গড়ার সংগ্রামে সবাইকে আহ্বান জানাচ্ছি বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa