ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

ভোলার ঘটনাটি পরিকল্পিতভাবে ঘটিয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
ভোলার ঘটনাটি পরিকল্পিতভাবে ঘটিয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী 

ঢাকা: ভোলায় পুলিশ-বিএনপি সংঘর্ষের ঘটনাটি বিএনপি পরিকল্পিতভাবে ঘটিয়েছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।  

তিনি বলেন, আগস্ট মাস শুরুর জাস্ট আগেই গত পরশুদিন ভোলায় যে ঘটনা ঘটানো হয়েছে সেটি দেশব্যাপী বিশৃঙ্খলা সৃষ্টি করার পরিকল্পনার অংশ হিসেবে বিএনপি সে ঘটনা ঘটিয়েছে।

বিএনপি সেখানে যে মিছিল সমাবেশ করবে, সেটি কিন্তু পুলিশকে আগে থেকে অবহিত করেনি। এরপরেও তারা যাতে মিছিল সমাবেশ করতে পারে, পুলিশ সেজন্য সহযোগিতা করেছে।

মঙ্গলবার (০২ আগস্ট) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, যখন তারা দোকানপাট ভাঙচুর করা শুরু করল এবং পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করা শুরু করল তখন পুলিশকে টিয়ারগ্যাস ছুড়তে হয়েছে। বিএনপি শুধুমাত্র পুলিশের প্রতি ইট-পাটকেল নিক্ষেপ করেছে তা নয়, পুলিশের প্রতি গুলিও ছুড়েছে। বিএনপির ছোড়া গুলিতে ভোলায় কর্মরত পুলিশের একজন সদস্য গুলিবিদ্ধ হয়েছেন।

তিনি বলেন, পুরো ঘটনাটা তারা (বিএনপি) পরিকল্পিতভাবে সেখানে ঘটিয়েছে। তারা প্রকৃতপক্ষে লাশ তৈরি করতে চায়। লাশ তৈরি করে আগস্ট মাসে একটি বিশৃঙ্খলা তৈরির যে পরিকল্পনা গ্রহণ করেছে, সেটির মধ্যে ঘি দেওয়ার জন্যই তারা লাশ তৈরি করার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং এই ঘটনাও সেই লক্ষ্যেই ঘটানো হয়েছে।

ড. হাসান মাহমুদ বলেন, বিএনপি অফিসে একজন পুলিশ সদস্যকে ধরে নিয়ে গিয়ে মারধর করেন। বিএনপির যে যুবকটি মারা গেছেন, চিকিৎসক বলছেন তার মৃত্যুর কারণ হচ্ছে হেড ইনজুরি অর্থাৎ ইট-পাটকেলের আঘাত। বিষয়টি তদন্তাধীন। এই ইট-পাটকেল তো বিএনপি ছুড়েছে। পুলিশ তো ইট-পাটকেল ছুড়েনি। বিষয়টা তদন্তাধীন যেহেতু, তদন্তে বিষয়টি নিশ্চয়ই পরিষ্কার হবে।

তিনি বলেন, আওয়ামী লীগের নেতাকর্মীরা এখনো রাস্তায় নামেনি। তারা যদি রাজপথ দখল করার কথা বলে...এই রাজপথ দখল করার কথা আমরা বহু আগ থেকে শুনে আসছি। আমরা সবাই রাজপথে নামলে কী দাঁড়াবে, সেটি হচ্ছে প্রশ্ন। আমরা এখনো আমাদের নেতাকর্মীদের সেই আহ্বান জানাইনি। তবে আমি নেতাকর্মীদের অনুরোধ জানাই, বিএনপি দেশব্যাপী বিশৃঙ্খলা সৃষ্টি করার অপচেষ্টা চালাচ্ছে, সতর্ক দৃষ্টি রাখতে হবে। তারা বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা চালালে দুষ্কৃতিকারীদের জনগণকে সঙ্গে নিয়ে প্রতিহত করা হবে।

আজকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উসকানিমূলক এবং অশোভন ভাষায় কথা বলেছেন দাবি করে ড. হাছান মাহমুদ বলেন, প্রকৃতপক্ষে বিএনপির রাজনীতি হচ্ছে দেশের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করা এবং মানুষের মধ্যে বিভ্রান্তি তৈরি করা এবং সময় সময়ে গুজব রটানো। এটি হচ্ছে বিএনপির রাজনীতির মূল প্রতিপাদ্য।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি অতীতেও হরতাল ডেকেছিল। হরতালে দেশব্যাপী যানজট হয়েছে। হরতাল তারা ডেকে বুঝতে পেরেছে, আসলে তাদের ডাকে কেউ সাড়া দেয় না। হরতাল-অবরোধ করার অপচেষ্টা চালিয়ে যদি মানুষকে অবরুদ্ধ করে রাখতে চায় মানুষ বরং তাদেরকে প্রতিহত করবে৷

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।