ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

রাজনীতি

‘শাক দিয়ে মাছ ঢাকছেন ড. ইউনূস’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জুন ৩০, ২০২২
‘শাক দিয়ে মাছ ঢাকছেন ড. ইউনূস’

ঢাকা: ড. মুহাম্মদ ইউনূস বুধবার (২৯ জুন) যে বিবৃতি দিয়েছেন সেটা শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করেছেন বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। একই সঙ্গে পদ্মা সেতু নিয়ে যারা বিরোধিতা করেছেন তারা সারা দেশের মানুষের উল্লাস দেখে লজ্জিত।



বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, ড. মুহাম্মদ ইউনূস পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে বিরোধিতা করেছেন সেটা দিবালোকের মতো স্পষ্ট। এভাবে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করে কোনো লাভ নেই। প্রয়োজনে আরও প্রমাণ দেওয়া হবে।

পদ্মা সেতু অর্থায়ন বন্ধের বিষয়ে ড. মুহাম্মদ ইউনূস জড়িত নন বলে যে বিবৃতি দেওয়া হয়েছে সেটা কী আপনারা প্রত্যক্ষণ করছেন বা মিথ্যা বিবৃতি দিয়েছেন এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তিনি যে বিবৃতি দিয়েছেন এটি সত্যের অপলাপ, শাক দিয়ে মাছ ঢাকার অপচেষ্টা চালাচ্ছেন। তিনি যে বিরোধিতা করেছেন সেটি দিবালোকের মতো স্পষ্ট। ড. ইউনূস আগে কখনও এ কথা বলেননি যে আমি এ অপচেষ্টা চালাইনি। বরং বিশ্ব ব্যাংকের অর্থায়ন বন্ধ হলো তখন দম্ভ করে নানা জায়গায় কথা বলেছেন। যেগুলো এখনও বাতাসে ভেসে বেড়ায়।

তিনি বলেন, পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধে অনেকেই বিরোধিতা করেছিলেন। তার মধ্যে অন্যতম প্রধান ব্যক্তি হচ্ছেন ড. মুহাম্মদ ইউনূস, তার প্রতি যথাযথ সম্মান-শ্রদ্ধা রেখেই বলতে চাই, পদ্মা সেতুর বিরোধিতাকারী বিশেষ করে বিশ্বব্যাংকের অর্থায়নের বিরোধিতাকারী অর্থায়ন বন্ধের ক্ষেত্রে যারা কুশীলব হিসেবে কাজ করেছিলেন তার মধ্যে অন্যতম প্রধান ব্যক্তি হচ্ছেন ড. মুহাম্মদ ইউনূস।

হাছান মাহমুদ বলেন, ড. ইউনূসের সঙ্গে হিলারি ক্লিনটনের বিশেষ সখ্যতা থাকার সুবাদে হিলারি ক্লিনটনের মাধ্যমে পদ্মা সেতুতে বিশ্ব ব্যাংকের অর্থায়ন বন্ধের যে চেষ্টা চালিয়েছেন, বন্ধ করার ক্ষেত্রে মূল কুশীলবের ভূমিকা পালন করেছিলেন, সেটি দিবালোকের মতো স্পষ্ট, সেটি দেশ-বিদেশের সবাই জানে।

বিবৃতিতে পদ্মা সেতু হওয়ায় প্রধানমন্ত্রী ও সরকারকে অভিনন্দন জানিয়েছেন এটা কিভাবে দেখছেন জানতে চাইলে তিনি বলেন, যারা পদ্মা সেতুর বিরোধিতা করেছিলেন সারা দেশ যখন উল্লাসিত, তখন তারা প্রচণ্ড লজ্জিত। যারা বিরোধিতা করেছিলেন তারা লজ্জা ঢাকতে এই বিবৃতি দিয়ে অপচেষ্টা করেছেন।

পদ্মা সেতু নির্মিত হওয়ায় অনেকেরই বিরোধিতাকারীর সুর পাল্টেছেন মন্তব্য করে সরকারের এ মন্ত্রী বলেন, বিএনপিও কিছুটা সুর পাল্টানোর চেষ্টা করছে। যদিও মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব এখনও কিছু বলেননি।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, জুন ৩০, ২০২২
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa