ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

রাজনীতি

দুঃশাসনের অবসানে সবাইকে জেগে উঠতে হবে: ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, মে ২৫, ২০২২
দুঃশাসনের অবসানে সবাইকে জেগে উঠতে হবে: ফখরুল বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল - ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকারের দুঃশাসনের অবসানে সবাইকে জেগে ওঠার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার (২৫ মে) রাজধানীতে এক আলোচনা সভায় তিনি এই আহ্বান জানান।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশন এই আলোচনা সভার আয়োজন করে।

মির্জা ফখরুল বলেন, এই মুহূর্তে বাংলাদেশে কবি নজরুল ইসলাম এতো বেশি প্রাসঙ্গিক যে, প্রায়ই তার কথা মনে পড়ে। উচ্চারণ করতে ইচ্ছা করে ‘দুর্গম গিরি, কান্তার-মরু দুস্তর পারাপার...’। এটাই হচ্ছে মূল কথা। আজকে এই দুর্গম গিরি কান্তার মরু পার হতে হবে।

তিনি বলেন, দুঃশাসন, ফ্যাসিবাদ, অন্যায়-অত্যাচার-নির্যাতন আজকে সারাদেশকে গ্রাস করে ফেলেছে, এখান থেকে বেরোতে হবে। আমাদের জেগে উঠে নিজেদেরকে মুক্ত করতে হবে। সেই মুক্তিই হচ্ছে আমাদের একমাত্র পথ।

মির্জা ফখরুল বলেন, দেশনেত্রী খালেদা জিয়া অন্তরীণ, তারেক রহমান দেশের বাইরে নির্বাসিত অবস্থায় আছেন। গণতন্ত্রগামী ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে মামলা ঝুলছে। এই অবস্থার অবসান হতে হবে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে নারীদের ওপর চরম নির্যাতন করা হয়েছে, সবাই দেখেছেন। সবাইকে এখন জেগে উঠতে হবে। ‘কারার ওই লৌহকপাট, ভেঙে ফেল, কর যে লোপাট, রক্ত-জমাট, শিকল পূজার পাষাণ-বেদী’- এভাবে নিজেদের উদ্দিপ্ত করতে হবে। অন্যদেরকে জাগিয়ে তুলতে হবে। আজকে তরুণ-যুবকদের জেগে উঠতে হবে।

মির্জা ফখরুল বলেন, আমি অনুরোধ করব, আমরা যারা রাজনীতি করছি, তাদের বেশি করে নজরুল পড়া উচিত। নজরুলকে যদি আমরা সঠিকভাবে পড়ি, বোঝার চেষ্টা করি, অনুধাবণ করি, তাহলে আমরা নিজেদেরকে জানতে ও চিনতে পারব। আমরা অন্যের কাছে মাথানত করে থাকব না।

এ সময় বিএনপি মহাসচিব গবেষকদের প্রতি জাতীয় কবি নজরুল ইসলামের সাহিত্যের ওপর আরও গবেষণা করার অনুরোধ জানান।

অনুষ্ঠানে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও খালেদা জিয়ার শাসনামলে কবি নজরুল ইসলামের কর্মময় জীবন-সাহিত্য নিয়ে গ্রহণ করা নানা পদক্ষেপ তুলে ধরা হয়।

কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে ও হুমায়ুন কবির বেপারীর সঞ্চালনায় আলোচনা সভায় কবি মাহবুব হাসান, ফজলুল হক সৈকত, কবি জাকির আবু জাফর, রেজাবুদ্দৌলা চৌধুরী, শহীদুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে কবি নজরুল ইসলামের লেখা কবিতা আবৃত্তি করেন সামিয়া নুজহাত, নাসিম আহমেদ ও লিপি।

 বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মে ২৫, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa