ঢাকা, সোমবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

রাজনীতি

পদত্যাগপত্র পাঠানো সাক্কুকে বহিষ্কার করল বিএনপি!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মে ১৯, ২০২২
পদত্যাগপত্র পাঠানো সাক্কুকে বহিষ্কার করল বিএনপি! ফাইল ছবি

ঢাকা: কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) সাবেক মেয়র ও অনুষ্ঠিতব্য নির্বাচনে মেয়রপ্রার্থী মনিরুল হক সাক্কুকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি। তবে বহিষ্কারাদেশের আগেই পদত্যাগপত্র দলের হাই কমান্ড বরাবর পাঠানোর কথা জানিয়েছিলেন সাক্কু।

 

বৃহস্পতিবার (১৯মে) সন্ধ্যায় কেন্দ্রীয় বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাক্কুকে বহিষ্কারের তথ্য জানান।  

একই দিন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব থেকে পদত্যাগ করেন সাবেক সিটি মেয়র মনিরুল হক সাক্কু। তার পদত্যাগপত্র দক্ষিণ জেলা বিএনপির সভাপতি রাবেয়া চৌধুরীর হাতে পৌঁছানো হয়। যার অনুলিপি কেন্দ্রীয় মহাসচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান বরাবরও পৌঁছানো হয়েছে বলে দাবি করেন সাক্কুর ব্যক্তিগত সহকারী কবির মজুমদার।  

কেন্দ্রীয় বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা বহির্ভূত কর্মকাণ্ডে জড়িত থাকার জন্য কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মনিরুল হক সাক্কুকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। এখন থেকে দলের নেতাকর্মীদের তার সঙ্গে কোনো ধরণের যোগাযোগ না রাখার জন্য অনুরোধ করা হলো।

অন্যদিকে বিএনপির নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তের প্রতি সম্মান দেখিয়ে দল থেকে পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন সাক্কু।  

তার ব্যক্তিগত সহকারী কবির মজুমদার জানান, স্বতন্ত্র মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুর মনোনয়নপত্র বৈধ ষোষণা করেছে নির্বাচন কমিশন। বিএনপির কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা রেখে তিনি কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক থেকে পদত্যাগ করেছেন। ১৯ মে তার পদত্যাগপত্র দক্ষিণ জেলা বিএনপির সভাপতি রাবেয়া চৌধুরীর হাতে পৌঁছানো হয়, যার অনুলিপি কেন্দ্রীয় মহাসচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান বরাবরও পৌঁছানো হয়েছে।  

পদত্যাগপত্রে সাক্কু উল্লেখ করেন, আমার দল একটি যৌক্তিক ও জন দাবি নিয়ে (নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার) বর্তমান সরকারের আধীনে কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। আমি দলের সিদ্ধান্তের সঙ্গে একমত। দীর্ঘদিন মেয়র থাকার কারণে নগরবাসী ও কর্মীদের অনুরোধে আমাকে নির্বাচনে অংশ নিতে হচ্ছে। এ অবস্থায় দলীয় পদ ধারণ করে নির্বাচনে যাওয়া বিতর্কিত সিদ্ধান্ত হবে। তাই আমি দলের ভাবমূর্তি রক্ষার্থে দলীয় পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করছি।

আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন। কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) দুইবারের মেয়র মনিরুল হক সাক্কু স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন।  

এর আগে ২০১২ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত কুসিকের প্রথম নির্বাচনে বিএনপি থেকে পদত্যাগ করে নাগরিক কমিটির ব্যানারে নির্বাচন করে নৌকার প্রার্থী অধ্যক্ষ আফজল খানকে হারিয়ে প্রথম মেয়র নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। ২০১৭ সালের ৩০ মার্চ বিএনপির মনোনয়নে সাক্কু নৌকার প্রার্থী আঞ্জুম সুলতানা সীমাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো কুসিকের মেয়র হন। দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন করায় আগেও তাকে দল থেকে বহিষ্কার করেছিল বিএনপি।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মে ১৯, ২০২২
এমএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa