ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ইসি গঠনে ‘তালগাছ’ যেন আমার না হয়: জিএম কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
ইসি গঠনে ‘তালগাছ’ যেন আমার না হয়: জিএম কাদের

ঢাকা: জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের এমপি বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) গঠনে তালগাছটা যেন আমার না হয়।

তিনি বলেন, ইসিকে ক্ষমতা না দিলে সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না।

আমরা ইসিকে পূর্ণ ক্ষমতা দিয়ে নির্বাচন কমিশন আইন চেয়েছিলাম। কিন্তু ইসি গঠনে যে আইনটি হয়েছে তা নতুন মোড়কে পুরনো জিনিস। দেশের মানুষ অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায়।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে বনানী কার্যালয় মিলনায়তনে জাপা ঢাকা মহানগর উত্তরের ২৬টি থানা কমিটি ঘোষণা ও মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
 
জিএম কাদের বলেন, ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে প্রমাণ হয়েছে আওয়ামী লীগের কর্মীরাই এখন আর নৌকায় ভোট দিতে চায় না। আওয়ামী লীগ দীর্ঘদিন রাষ্ট্র পরিচালনায় থেকে অনেক জনসমর্থন হারিয়েছে। দুর্নীতি, স্বজনপ্রীতি আর বৈষম্য দেশের মানুষের সহ্যের সীমা ছাড়িয়ে গেছে। কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে একটি দেশের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশের নাম এখন মিয়ানমার ও উত্তর কোরিয়ার পাশে। আবার অনেক জনসমর্থন থাকা স্বত্ত্বেও বিএনপি এখন ক্ষয়িষ্ণু দলে পরিণত হয়েছে। গণমানুষের কল্যাণে বিএনপির বক্তব্য পরিষ্কার নয়।

তিনি বলেন, আওয়ামী লীগের পরিবর্তে বিএনপি ক্ষমতায় এলে দুর্নীতি আর অপরাজনীতি বেড়ে যাবে। এই দুটি দল ৯১’ সালের পর থেকে সংসদীয় গণতন্ত্রের নামে গণতন্ত্রকে ধংস করেছে। আওয়ামী লীগ ক্ষমতায় গিয়ে একবার দেশকে দুর্নীতিতে বিশ্বচ্যাম্পিয়ন করেছিল। কিন্তু দুর্নীতি বিরোধী শ্লোগান দিয়ে বিএনপি ক্ষমতায় গিয়ে পরপর চারবার দেশকে দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন করেছে। আবার বিএনপি ক্ষমতায় যাওয়ার পর দেশে বিচার বর্হিভূত হত্যাকাণ্ড শুরু হয়েছে, কিন্তু আওয়ামী লীগের শাসনামলে বিচার বর্হিভূত হত্যা অনেকগুণ বেড়েছে।  

এ সময় জাপা মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এমপি বলেন, আমরা আর কারো জোটে পা দেব না। আমরা এককভাবেই ৩০০ আসনে নির্বাচন করতে প্রস্তুতি নিচ্ছি।

সভায় সভাপত্বি করেন জাপার প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক শফিকুল ইসলাম সেন্টু। ভাইস চেয়ারম্যান এবং সদস্য সচিব মো.  জাহাঙ্গীর আলম পাঠানের পরিচালনায় এ সময় আরো উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সল চিশতী, মীর আব্দুস সবুর আসুদ, অ্যাডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, উপদেষ্টা শেরীফা কাদের এমপি, আমানত হোসেন আমানত, মুজিবুর রহমান লিপটন, ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
এসএমএকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।