ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

রাজনীতি

যে কারণে খালেদা জিয়ার অ্যাওয়ার্ড জনসম্মুখে আসতে দেরি

মহসিন হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
যে কারণে খালেদা জিয়ার অ্যাওয়ার্ড জনসম্মুখে আসতে দেরি

ঢাকা: গণতন্ত্রের প্রতি অসামান্য অবদানের জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ সম্মাননা দিয়েছে কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন (সিএইচআরআইও) নামের একটি সংগঠন।

প্রায় সাড়ে তিন বছর আগে প্রতিষ্ঠানটি খালেদা জিয়াকে ওই অ্যাওয়ার্ড দিলেও বিএনপির পক্ষ থেকে সেটি জনসম্মুখে প্রকাশ করা হয় মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি)।

এ ধরনের একটি ঘটনা এত দেরিতে কেন জনসম্মুখে আনা হলো জানতে চাইলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘এই সম্মাননা যখন দেওয়া হয় (২০১৮ সালে) তখন ম্যাডাম দুই বছর জেলে ছিলেন। তারপর অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন কয়েকবার। এখন উনি বাসায় এসেছেন। আমরা তাকে এই সম্মাননার কথা জানিয়েছি। একইসঙ্গে আপনাদেরও জানানো হলো। ’

মঙ্গলবার বিএনপির পক্ষ থেকে ঢাকার কানাডিয়ান হাইকমিশন সিএইচআরআইও’কে যে চিঠি দিয়েছিল তার একটি অনুলিপি গণমাধ্যমে পাঠানো হয়।

চিঠিতে দেখা যায়, ২০২০ সালের ৫ আগস্ট সংগঠনটি ঢাকার কানাডিয়ান হাইকমিশনকে চিঠি দিয়ে খালেদা জিয়াকে পুরস্কৃত করার বিষয়টি জানায়।

জবাবে তৎকালীন হাইকমিশনার জানান, তাদের অনুরোধ অনুযায়ী সম্মাননাপত্রটি করোনা মহামারির কারণে এ মুহূর্তে হস্তান্তর করা সম্ভব নয়। তিন মাস পর ৪ নভেম্বর ঢাকায় নিযুক্ত তখনকার হাইকমিশনার বেনোইট প্রিফন্টেইন এ জবাব দেন। তাতে গণতন্ত্র, মানবাধিকারের প্রতি কানাডা সরকারের অঙ্গীকারের কথা ব্যক্ত করা হয়।

সিএইচআরআইও’র ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, অলাভজনক সংগঠন হিসেবে এর যাত্রা শুরু ২০০৩ সালের ১৩ ডিসেম্বর। আইন, সমাজকর্ম, সমাজতত্ত্ব, মনোবিজ্ঞান, অপরাধবিজ্ঞান ও মানবাধিকার খাতের পেশাজীবীরা সংগঠনটি গড়ে তুলেছেন।

ওয়েবসাইটে বলা হয়, মানবাধিকার সুরক্ষা ও মানবাধিকার লঙ্ঘনের শিকার হওয়া ব্যক্তিদের সহায়তা করা সংগঠনটির লক্ষ্য। এর প্রধান দপ্তর কানাডার অন্টারিওর টরন্টোতে। কানাডার বাইরে বাংলাদেশসহ বিভিন্ন দেশে এর শাখা আছে।

২০১৮ সালে এ সম্মাননা দেওয়া হলেও বিএনপি কেন এত দিন পর তা প্রকাশ করলো জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বাংলানিউজকে বলেন, ‘এই প্রশ্নের জবাব আমার কাছে আছে তবে সেটা আমি বলতে পারবো না। ’

এদিকে চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান ও শামসুদ্দিন দিদার বাংলানিউজকে বলেন, এটা জনসম্মুখে আনতে কেন দেরি হয়েছে তা আমরা বলতে পারবো না।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২২
এমএইচ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।